কক্সবাজার প্রথম মরনেওর দেহদানকারী সাধন স্যারের স্মরণ সভা

প্রকাশঃ ২০২০-০৮-৩১ - ২২:৫৪

প্রেস বিজ্ঞপ্তিঃ ৩০/৮/২০ সাল রোজ রোববার ঈদগড় এ এম বি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বিকাল ৩ টায় কক্সবাজারের প্রথম মরনোওর দেহদানকারী সাধন স্যারের নাগরিক স্মরণ সভা যথাযয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হল সামাজিক দুরত্ব বজায় রেখে । ঈদগড় এ এম বি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সংসদ আয়োজন করে এই নাগরিক স্মরণ সভার। উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। প্রধান অতিথি ছিলেন ছড়াকার মোহাম্মদ নাসির উদ্দিন, প্রধান শিক্ষক, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। বিশেষ অতিথি ছিলেন, কবি রিশাদ হুদা, বিশেষ প্রতিবেদক, ইনডিপেনডেন্ট টেলিভিশন। সভাপতিত্ব করেন বাবু মতিলাল সিকদার, প্রধান শিক্ষক ঈদগড় এ এম বি উচ্চ বিদ্যালয়।
উদ্বোধনী বক্তব্যে কবি মূহম্মদ নুরুল হুদা বলেন একসময় ঈদগড়ের শিক্ষার কোন পরিবেশ ছিল না। কিন্তু আজ শত শত উচ্চ শিক্ষিত শিক্ষাথী ও অভিভাবকদদের উপস্থিতি জানিয়ে দিচ্ছে সাধন স্যার এ জনপদে কতটা শিক্ষার আলো ছড়িয়েছেন। শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের জন্য সারাটা জীবনই শুধু তিনি বিলিয়ে দেননি, মরনের পরে দেহখানা দান করে গেছেন কক্সবাজার মেডিকেল কলেজের শিক্ষার্থীদের জ্ঞান সাধনার জন্য। এমন সাধনমানব কে যুগে যুগে মানুষ স্মরণে রাখবে।
প্রধান অতিথির ভাষণে ছড়াকার মোঃ নাছির উদ্দীন বলেন, শিক্ষক দু ধরনের, একধরনের শিক্ষককরা শিক্ষকতার চাকুরী করে। চাকুরী শেষ হলে ছাত্রছাত্রীরা তাদের ভুলে যায়। আরেক ধরনের শিক্ষক আছেন যারা পিতৃস্নেহে ছাত্র ছাত্রীদের উন্নতির জন্য জান –প্রাণ দিয়ে চেষ্টা করে। এই সব শিক্ষকদের ছাত্রীছাত্রীর আজীবন মনে রাখে। এমন শিক্ষকরা প্রতিটা জনপদের আলোক বর্তিকা স্বরূপ।
সাধন স্যার ঈদগড় জনপদের এমন একজন বাতিঘর। মৃত্যুর পরও তাঁর দেহ খানি আলো ছড়ায় সর্বত্র।
নাগরিক স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন, মো. নুরুল হুদা, সভাপতি ঈদগড় বাজার কমিটি, নুরুল আবছার, সভাপতি এমবি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তণ ছাত্র সংসদ। সৈয়দ করিম, প্রধান শিক্ষক, করোলিয়ামুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়। সমীর রুদ্র, শিক্ষক, ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়। মোহাম্মদ বদরুদ্দিন, সাবেক প্রধান শিক্ষক, ঈদগড় সরকারি প্রাথমিক বিদ্যালয়। নুরুল আজিম, আহ্বায়ক ঈদগড় ইউনিয়ন বিএনপি, বীর মুক্তিযুদ্ধা সিরাজুল ইসলাম রেজা, প্রাক্তন ভিপি, কক্সবাজার সরকারি কলেজ।
পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন সাধন স্যারের শ্যালক বিমল পাল, প্রাক্তন শিক্ষক দিয়াকুল উচ্চ বিদ্যালয়।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তৌহিদুল ইসলাম এবং সমন্বয় করেন নির্বাণ পাল।