কপিলমুনি বাজারে ৭ ব্যবসায়ীকে উচ্ছেদের পাঁয়তারা

প্রকাশঃ ২০২৩-০৯-০৫ - ১৫:১১

ইউনিক ডেস্ক : পাইকগাছার কুপিলমুনি বাজারে একটি চক্র ৭ ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীকে উচ্ছেদের পাঁয়তারা করছে। তারা লোহা পট্টিতে যুগ যুগ ধরে লোহাজাত পণ্য সমাগ্রীর ব্যবসা করে জীবীকা নির্বাহ করছেন। ট্রেড লাইসেন্স নবায়নসহ সকল প্রকার সরকারি নির্দেশনা মেনে ব্যবসা পরিচালনা করলেও চক্রটি উচ্ছেদ করার জন্য নানা ষড়যন্ত্র করছে। সোমবার দুপুর ১২টায় খুলনা প্রেস ক্লাবে হুমায়ূন কবীর বালু মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করা হয়।
লিখিত বক্তব্য পাঠ করেন লোহা পট্টির ব্যবসায়ী প্রকাশ কর্মকার। সম্মেলনে তিনি বলেন, আমরা বংশানুক্রমে শান্তিপূর্ণভাবে লোহাজাত পণ্য সামগ্রীর ব্যবসা করে আসছি। একমাত্র পেশা এই ব্যবসা। এই বাজার প্রতিষ্ঠার পর থেকে আমরা একজন পাটি জায়গা (লম্বা ৫ হাত আড়ে ৩ হাত) নিয়ে ব্যবসা করে আসছি। আমরা সপ্তহে ২দিন বৃহস্পতি ও রোববার দোকান খুলে ব্যবসা পরিচালনা করে আসছি। বর্তমানে লোহজাত পণ্য সামগ্রীর চাহিদা বেড়ে যাওয়ায় প্রতি দিন দোকান খোলার প্রয়োজনীয়তা ও অধিকার থাকলে আমাদের দোকান খুলতে বাঁধা দিচ্ছে প্রভাবশালী পঙ্কজ কর্মকার তার পুত্র রামপ্রসাদ কর্মকার ও সহযোগি আকাশ মোড়ল। আমাদের দোকান খুলতে না দিয়ে তিনি প্রতিদিন দোকান খুলে ব্যবসা পরিচালনা করছেন। দোকান খুললে আমাদের ওপর হামলা করাসহ নানা রকম হুমকি ও ভয়ভিতি দেখানো হয়।
সম্মেলনে তিনি বলেন, গত ১০ আগস্ট লোহাপট্টির ব্যবসায়ী গৌর কর্মকার ও যষ্টি কর্মকারের ওপর হামলার করা হয়। এ ঘটনায় ১১ আগস্ট ওই তিন জনের নামে থানায় একটি সাধারণ ডায়রী করা হয়। যার নং ৫৬৫। এই চক্রটি জিডি তুলে নেয়ার জন্য হুমকি দিচ্ছে। এমনকি তার স্ত্রীকেও হুমকি দিচ্ছে। গৌর কর্মকার ও তার পরিবার নিরাপত্তা হিনতায় ভূগছেন। এই ৭ ব্যবসায়ীকে হয়রানি ও তাদের ব্যবসা থেকে উচ্ছেদ করার জন্য একটি মিথ্যা অভিযোগ এনে ১৬ আগস্ট রামপ্রসাদ কর্মকার একটি সাধারণ ডায়রী করে। যার নং ৮১৭। নিরিহ ব্যবসায়ীরা বাজার বনিক সমিতির কাছে আভিযোগ দেয়ার পরও কোন ফল পায়নি। ক্ষুদ্র ও প্রান্তিক নিরিহ ব্যবসায়ীরা পঙ্কজ কর্মকার তার পুত্র রামপ্রসাদ কর্মকারের হাত থেকে বাঁচার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছেন। এ সময় নির্যাতনের শিকার ব্যবসায়ী গৌর কর্মকার, গনেশ কর্মকার, ষষ্টি কর্মকার ও ভোলা কর্মকার উপস্থিত ছিলেন।