বাংলাদেশে করোনায় আরও ২ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ৯

প্রকাশঃ ২০২০-০৪-০৪ - ১৭:৪৭
ঢাকা অফিস : বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এছাড়া, গত ২৪ ঘন্টায় আরও ৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৮ জন ও আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৭০ জন।

শুক্রবার (৪ঠা এপ্রিল) দুপুরে, করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এসময় তিনি জানান, গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৫৫৩টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ৪৩৪টি নমুনা। ১৩৬টি আইইডিসিআরের ল্যাবে এবং বাকিগুলো অন্যান্য ল্যাবে পরীক্ষা করা হয়। শনাক্ত ৯ জনের মধ্যে ৮ জনের পরীক্ষা আইইডিসিআরে এবং একজনের পরীক্ষা ঢাকার বাইরে করা হয়। তবে ঢাকার বাইরেরটা আবারও পরীক্ষা করা হবে।

সেব্রিনা ফ্লোরা আরও জানান, যারা মারা গেছেন তাদের সবার বয়স পঞ্চাশের বেশি। আক্রান্ত প্রতি ৯ জনের মধ্যে ১ জন করে মারা গেছেন। এছাড়া, নতুন ৯ জনসহ এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭০ জন। নতুন শনাক্তদের মধ্যে দুইজন শিশু। আক্রান্ত ৯ জনের মধ্যে সংক্রমণের ইতিহাস আইইডিসিআরের কাছে আছে। মৃত্যুবরণ করাদের মধ্যে ৫ জন আগের আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। আরও ৪ জনসহ মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩০ জন।

এরপরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, মারা যাওয়া দুইজনের মধ্যে একজন ঢাকায় এবং অন্যজন ঢাকার বাইরে মারা গেছেন। পরীক্ষার সংখ্যা এখনও খুব বেশি নয়। সে কারণে মোট কতজন আক্রান্ত সে ব্যাপারটি এখনও নিশ্চিত নয়। শিবচরে ক্লাস্টার আকারে এক জায়গায় অনেকে সংক্রমিত হয়েছে।

আবুল কালাম আজাদ আরও জানান, আইসোলেশনে নতুন করে পাঠানো হয়েছে ১৮ জনকে। বর্তমানে মোট ১০০ জন আইসোলেশনে রয়েছেন। গত ২৪ ঘন্টায় আরও ২৫৭ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এ পর্যন্ত মোট ১৬,৯১০ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে নমুনা সংগ্রহের সংখ্যা আরও বাড়ানো হচ্ছে। এছাড়া, পর্যাপ্ত পিপিই এবং ৭১ হাজার কিটের মজুদ আছে। কোভিড-১৯ এর জন্য ১২ হাজার ৭৮৯ জন চিকিৎসককে প্রশিক্ষণ দেযা হয়েছে।

গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর সংক্রমণ দিন দিন বাড়ছে। প্রথমে ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত করোনার বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এই ছুটি ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। অফিস-আদালত থেকে শুরু করে গণপরিবহন সবই বন্ধ রয়েছে। তবে কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতালসহ জরুরি সেবা এই বন্ধের বাইরে রয়েছে। আর, সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫৯ হাজার ২২২ জন ব্যক্তি। গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এর সংক্রমণে মারা গেছেন ৫,৯৭৩ জন। সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১১ লক্ষ ১৮ হাজার ৩২৯ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৬৯৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ২৯ হাজার ২৪৫ জন। বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৮ লক্ষ ২৯ হাজার ৮৬২ জন। যাদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ৩৯ হাজার ৪০৪ জন।