করোনায় দেশে আরও ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩১২ জন

প্রকাশঃ ২০২০-০৪-১৯ - ১৬:২২
ঢাকা অফিস : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৯১ জন। এছাড়া, গত ২৪ ঘন্টায় দেশে করোনায় আক্রান্ত নতুন ৩১২ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে এই প্রাণঘাতী ভাইরাসে মোট শনাক্ত হলেন ২,৪৫৬ জন।

রবিবার (১৯শে এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এসময় তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ২,৬৩৪ জনের নমুনা পরীক্ষা করে ৩১২ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে অধিকাংশই নারায়ণগঞ্জ ও ঢাকা ফেরত। এছাড়া, নতুন ৯ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ৭৫ জন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, করোনাভাইরাসে সংক্রমিত হলে শতকরা ৯৫ ভাগ এমনিতেই সুস্থ হয় এবং ৫ ভাগের হাসপাতালে চিকিৎসার দরকার হয়। বেসরকারি হাসপাতালগুলো করোনায় সংক্রমিত রোগীদের চিকিৎসা করার জন্য প্রস্তুত রয়েছে। মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।

তিনি আরও জানান, ব্রাহ্মণবাড়িয়ায় মাওলানা জোবায়েরের জানাজায় বিপুল লোকসমাগম ঠেকাতে প্রশাসন ব্যর্থ হয়েছে। তারা দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। বড় আকারে জমায়েতের কারণে অনেকেই আক্রান্ত হতে পারেন

এরপর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা জানান, নতুন করে মারা যাওয়া ৭ জনের মধ্যে ৬৬ ভাগ পুরুষ ও ৩৪ ভাগ নারী। মৃতদের মধ্যে ৫ জন পুরুষ ও ২ জন নারী। এদের মধ্যে ৩ জনই ঢাকার এবং ৪ জন নারায়নগঞ্জের। প্রতিটি হাসপাতালেই পর্যাপ্ত পিপিই ও চিকিৎসা সরঞ্জাম রয়েছে। পিপিই এর যথাযথ ব্যবহার ও অপচয় রোধ করার আহ্বান জানান তিনি।

দেশে গত ৮ই মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। প্রতিদিনই বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। সম্পূর্ণ বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। আর, সারা দেশে গত ২৬শে মার্চ থেকে ২৬শে এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। জেলায় জেলায় চলছে লকডাউন। মানুষকে ঘরে রাখতে টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।

সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১,৬০,৯০৩ জন ব্যক্তি। কোভিড-১৯ এর সংক্রমণে সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ২৩ লক্ষ ৪০ হাজার ৮৫৬ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ২৮৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ লক্ষ ৭৪৬ জন। বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ১৫ লক্ষ ৭৯ হাজার ২০৭ জন। যাদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ৫৫,২৭০ জন।