করোনায় মোংলা বন্দরে আটকা ৮৬ কন্টেইনার পণ্য

প্রকাশঃ ২০২১-০৬-০২ - ১৯:১৫

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : করোনা প্রার্দুভাবে ভারতে রপ্তানি আদেশ বন্ধ থাকায় মোংলা বন্দরে কাঁচামাল পণ্য নিয়ে ৮৬টি কন্টেইনার আটকে আছে। গত সপ্তাহে আমদানি হওয়া এসব কন্টেইনারে মোংলা ইপিজেডের ভিআইপি নামক উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠানের কাঁচামাল রয়েছে।
ভিআইপি’র বাংলাদেশের মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক মোঃ মিজানুর রহমান খাঁন বুধবার জানান, সময় মত এসব কন্টেইনারে আটকে থাকা পণ্য উৎপাদনকারী কাঁচামাল ছাড়িয়ে না নিলে তাদের জরিমানা গুনতে হবে। বন্দর কর্তৃপক্ষ থেকে আগামী রবিারের মধ্যে এসব পণ্য সরিয়ে নেওয়ার আদেশ রয়েছে বলেও জানান তিনি।
করোনার ভয়াবহ সংকটে ভারতে রপ্তানি আদেশ বন্ধ থাকায় সেদেশে পণ্য রপ্তানি করতে পারছেনা মোংলা ইপিজেডের ভারতীয় ফ্যাক্টরী ভিআইপি কর্তৃপক্ষ। এরই মধ্যে পণ্য রপ্তানি ব্যাহত হওয়ায় ১৫ দিনের জন্য তাদের ফ্যাক্টরী সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।
তাই পণ্য রপ্তানি বন্ধ থাকায় ভারত থেকে কন্টেইনারে আসা পণ্য উৎপাদনকারী কাঁচামাল মোংলা বন্দরের জেটিতে পড়ে আছে। পণ্যই যখন উৎপাদন করা যাবে না, সে ক্ষেত্রে এসব কাঁচামাল দিয়ে কী হবে বলেও জানান মিজানুর রহমান। ভারতে পণ্য রপ্তানি আদেশ শিথিল হলে এসব পণ্য ছাড় করা হবে বলেও জানান তিনি।
এদিকে মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী ট্রাফিক ম্যানেজার (কন্টেইনার) মোঃ শামিম হাওলাদার বলেন, বন্দরে আসা ইপিজেডের ভিআইপি ফ্যাক্টরীর ৮৬ কন্টেইনারের মধ্যে ২০ ফিট কন্টেইনার প্রতি প্রথম ১০ দিন তিন ডলার এবং ১০ দিনের পর অবশিষ্ট দিনগুলোর জন্য আট ডলার ট্যারিফ চার্জ (বন্দর মাশুল) দিতে হবে। আর ৪০ ফিট কন্টেইনার প্রতি দিতে হবে প্রথম ১০ দিন আট ডলার এবং অবশিষ্ট দিনের জন্য ১৬ ডলার ট্যারিফ চার্জ।