কুষ্টিয়ায় হত্যা মামলায় দু’জনের মৃত্যুদণ্ড

প্রকাশঃ ২০২৩-০২-২৪ - ১৭:৫২

কুষ্টিয়া : কুষ্টিয়া সদর উপজেলায় ফিরোজ মোল্লাকে হত্যার দায়ে দুজনকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. তাজুল ইসলাম এ আদেশ দেন। আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী বিষয়টি নিশ্চিত করেছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন কুষ্টিয়া সদর উপজেলার ইসলামী বিশ্ববিদ্যালয় থানার মৃত্তিকাপাড়া গ্রামের সজিব বিশ্বাস ও একই উপজেলার বালিয়াপাড়া গ্রামের রফিকুল ইসলাম।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন কুষ্টিয়া সদর উপজেলার ইসলামী বিশ্ববিদ্যালয় থানার করিমপুর গ্রামের জমির উদ্দিন জোয়াদ্দার, একই থানার বালিয়াপাড়া গ্রামের সদর উদ্দীন মন্ডল, আনিছুর রহমান ওরফে আনিস ও সুমন আলী ওরফে সুমন। তাদের মধ্যে জমির উদ্দিন জোয়ার্দার পলাতক রয়েছেন। এছাড়া বৃহস্পতিবার রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত বাকি আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। এরপর তাদের কঠোর পুলিশ পাহারায় জেলা কারাগারে পাঠানো হয়। এ মামলার দুই আসামি লিয়াকত ও ইয়াহিয়া খান অবশ্য আগেই বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২ জানুয়ারি সকালে কুষ্টিয়া সদর উপজেলার আলামপুর ইউনিয়নের বালিয়াপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের গেটের সামনে থেকে ফিরোজ মোল্লার খণ্ডিত মরদেহ উদ্ধার করে কুষ্টিয়া মডেল থানা পুলিশ। নিয়োগ বাণিজ্য, টেন্ডার নিয়ে বিরোধ ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আসামিরা পূর্ব পরিকল্পিতভাবে ফিরোজ মোল্লাকে গলা কেটে হত্যা করে। আসামিরা অত্যন্ত প্রভাবশালী হওয়ায় এ ঘটনায় মামলা করতে সাহস পায়নি নিহতের পরিবার। পরে তৎকালীন কুষ্টিয়া মডেল থানা পুলিশের এসআই সঞ্জয় কুমার কুণ্ডু বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে মামলা করেন। এ মামলায় ২০১৭ সালের ১ এপ্রিল আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা। এরপর সব সাক্ষ্য-প্রমাণ শেষে বৃহস্পতিবার এ মামলায় রায় ঘোষণা করেন আদালত।

আদালতের পিপি অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী বলেন, ‘টেন্ডার নিয়ে বিরোধ ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ফিরোজ মোল্লাকে গলা কেটে হত্যার দায়ে দুজনকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।’