কোটি টাকা ভ্যাট ফাঁকি সন্দেহে কেএসআরএমের নথিপত্র জব্দ

প্রকাশঃ ২০২১-০৬-৩০ - ০২:২৪

চট্টগ্রাম ব্যুরো:শতকোটি টাকা ভ্যাট ফাঁকি সন্দেহে কবির স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (কেএসআরএম) অফিস থেকে কম্পিউটারসহ বেশকিছু নথিপত্র জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের প্রিভেন্টিভ শাখা। মঙ্গলবার (২৯ জুন) চট্টগ্রামের সীতাকুণ্ড কারখানা অফিস থেকে এসব নথি জব্দ করা হয়। অভিযান পরিচালনাকারী দলের এক সদস্য জানান, ভ্যাট ফাঁকির তথ্য পেয়েই কেএসআরএমের নথি জব্দ করা হয়েছে। ভ্যাট ফাঁকির পরিমাণ জানতে অন্তত ১৫-১৬ দিন সময় লাগবে।

অভিযোগ রয়েছে, সীতাকুণ্ডের কারখানায় রড উৎপাদন কম দেখিয়ে প্রতিষ্ঠানটি ভ্যাট অফিসে যে তথ্য দিয়েছে তার চেয়ে অনেক বেশি বিক্রির তথ্য পেয়েছে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের প্রিভেন্টিভ শাখা। সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধারণা, বড় অঙ্কের ভ্যাট ফাঁকি দিয়েছে কেএসআরএম। এর আগেও  কেএসআরএম বিভিন্ন সময় ভ্যাট ফাঁকি দিয়েছে। পরে তদন্তে প্রমাণিত হওয়ায় তা পরিশোধে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। ফলে ভ্যাট কর্মকর্তাদের সন্দেহের তালিকায় থাকে প্রতিষ্ঠানটি।

চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন গণমাধ্যমকে বলেন, শতকোটি টাকা ভ্যাট ফাঁকি দেয়ার সন্দেহে কেএসআরএমের নথিপত্র জব্দ করা হয়েছে। প্রতিষ্ঠানটি ঠিক কত টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে তা জানতে জব্দ করা নথিপত্রগুলোর পর্যালোচনা চলছে।