খুলনায় সহকারী ভারতীয় হাই কমিশনের উদ্যোগে আন্তর্জাতিক যোগ দিবস পালিত

প্রকাশঃ ২০২২-০৬-১৮ - ১৮:৩৪

মোঃ শহীদুল হাসান : 

“সার্বিক সুস্থতার জন্য যোগব্যায়াম এর গুরুত্ব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে খুলনায় সহকারী ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে প্রতি বছরের ন্যায় এবারও সকল বয়সী মানুষের জন্য অত্যন্ত উপযোগী যোগব্যায়াম কর্মশালার আয়োজন করা হয়। শনিবার (১৮ই জুন) বিকাল ৪টায় খুলনা মহানগরীর সামসুর রহমান রোডে অবস্থিত সহকারী ভারতীয় হাই কমিশন খুলনার অফিস প্রাঙ্গণে আয়োজিত কর্মশালায় সহকারি ভারতীয় হাইকমিশনার (ভারপ্রাপ্ত) অসীম কুমার সাত্রাসহ কমিশনের কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটিতে যোগব্যায়ামের বিভিন্ন আসন, মুদ্রা, অনুশীলন ও কলাকৌশল প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, করোনা মহামারী আকার ধারণ করার জন্য গত দুই বছর খুব সীমিত আকারে দিবস টি উদযাপন করা হয়েছিল। কিন্তু এই বছর জনসমাগমের মাধ্যমে দিবস টি উদযাপন করা হয়।

এই বছর যোগ অনুশীলনের পর্বটি পরিচালনা করন বিশিষ্ট যোগব্যায়াম পরিচালক রাবেয়া খাতুন অর্থি। ৫০মিনিটের এই অনুশীলন পর্বে তিনি ১২টি যোগাসন করে দেখান। যেগুলো নিয়মিত করার ফলে মানুষ শারিরীক ও মানসিক ভাবে ফিট ও সুস্থ থাকবে।

রাবেয়া খাতুন অর্থি জানান, “সর্বাঙ্গীণ সুস্থতার জন্য যোগব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম শুধু শারিরীক ব্যায়াম নয়। এটি শরীর এবং মনকে সুস্থ রাখে। মানুষ আজকাল করোনা পরবর্তী অসুখ, বিষণ্ণতা ও মানসিক অবসাদে ভুগছেন। এ অবস্থায় যোগব্যায়াম করলে শারীরিক এবং মানসিক শক্তি বৃদ্ধি পাবে।”