খুলনায় মুক্তিযুদ্ধের গল্প শুনলো ৫ হাজার শিক্ষার্থী

প্রকাশঃ ২০১৮-০১-০৬ - ২০:৫০

খুলনা : খুলনা মহানগরীর দৌলতপুর ও খানজাহান আলী থানা এলাকার ২৮টি স্কুল-মাদ্রাসার ৫ হাজার শিক্ষার্থী মুক্তিযুদ্ধের গল্প শুনলো। গতকাল শনিবার দুপুরে তাদের গল্প শোনালেন মুক্তিযোদ্ধারা। সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়ে ‘এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’ শিরোনামে অনুষ্ঠানের আয়োজন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর খুলনা অঞ্চল। এতে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর টিএম জাকির হোসেন।

প্রধান অতিথি ছিলেন খুলনা-৩ আসনের সংসদ সদস্য বেগম মন্নুজান সুফিয়ান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ সৈয়দ আলী।

আমন্ত্রিত অতিথি থেকে গল্প শোনান লেফটেন্যান্ট কমান্ডার (অব.) জালাল উদ্দিন (বীর উত্তম) ও মুক্তিযোদ্ধা সংসদ খুলনা জেলা ইউনিট কমান্ড-এর সাবেক জেলা কমান্ডার নূর ইসলাম বন্দ। নবীন এসব শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানিদের গণহত্যা ও নির্যাতনের বিভিন্ন গল্প তুলে ধরেন তারা।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর টিএম জাকির হোসেন বলেন, শিশু-কিশোরদের উপযোগী মুক্তিযুদ্ধের গল্প ছোটবেলায় আমরা দাদি-নানির কাছে শুনেছি। তা আজও আমাদের মনে আছে। সেই ধারণা থেকে শিশুদের গল্পের মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর এ আয়োজন। গত দুই বছর ধরে খুলনা বিভাগের প্রতিটি স্কুল-মাদ্রাসায় ছেলেমেয়েকে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে মুক্তিযুদ্ধের গল্প শোনানো হচ্ছে। যা আজ সারাদেশে ছড়িয়ে পড়েছে। তিনি আরও বলেন, শিশুদের গল্পের মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। যে কোনো বাঙালি শিশুর জন্য মুক্তিযুদ্ধের সঠিক তথ্য জানা জরুরি।