খুলনা বিশ্ববিদ্যালয়ের কটকা ট্রাজেডি দিবস আজ

প্রকাশঃ ২০২২-০৩-১৩ - ০৮:৪৬

দেশ প্রতিবেদক :

আজ ১৩ই মার্চ খুলনা বিশ্ববিদ্যালয় কটকা ট্রাজেডি দিবস। এ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালিত হবে। ২০০৪ সালের এ দিনে সুন্দরবনের কটকা নামক স্থানে সফরে গিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) স্থাপত্য ডিসিপ্লিনের ৯ জন এবং বুয়েটের ২ জনসহ মোট ১১ জন ছাত্র-ছাত্রী সমুদ্র গর্ভে নিমজ্জিত হয়ে মৃত্যুবরণ করেন। প্রতিবছর এই দিনটিতে ‘খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

এ বছর দিবসটি যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল সাড়ে ১০টায় কালো ব্যাজ ধারণ, সকাল ১০.১৫ মিনিটে শোকর‌্যালি ও ক্যাম্পাসে কটকা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, পৌনে ১১টায় আলোচনা ও দোয়া অনুষ্ঠান, বেলা ১১টায় প্রদর্শনীর উদ্বোধন, এর পর মসজিদ ও অন্যান্য উপাসনালয়ে দোয়া মাহফিল ও প্রার্থনা, বাদ যোহর এতিমদের সঙ্গে মধ্যাহ্ন ভোজ, সন্ধ্যা ৬.৪৫ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলন এবং সন্ধ্যা ৭টায় আর্কিটেকচার ডিসিপ্লিন এর আয়োজনে শোকসভা ও স্মৃতিচারণ।

বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৯জন শিক্ষার্থী যারা এ দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন তারা হলেন, আরনাজ রিফাত রুপা, মোঃ মাহমুদুর রহমান, মাকসুমুল আজিজ মোস্তজী, আব্দুল্লাহ হেল বাকী, কাজী মুয়িদ বিন ওয়ালি, মোঃ কাওছার আহমেদ খান, মুনাদিল রায়হান বিন মাহবুব, মোঃ আশরাফুজ্জামান, মোঃ তৌহিদুল এনাম। এছাড়া বুয়েটের দুজন ছাত্রের নাম সামিউল ও শাকিল।