খুলনা হবে দেশের সবচেয়ে আধুনিক নগরী

প্রকাশঃ ২০২৩-০১-১৯ - ১১:৩৫

খুলনা অফিস :  অত্যাধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্প হাতে নিয়েছে খুলনা ওয়াসা। প্রকল্পটি বাস্তবায়িত হলে পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় খুলনা হবে দেশের সবচেয়ে আধুনিক শহর। এডিবির আর্থিক সহযোগিতায়, ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্প ২০২০ সালের জুলাই  থেকে শুরু হয়। প্রকল্পটি চলবে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত। ব্যয় ২ হাজার ৩৩৪  কোটি টাকা। প্রকল্পের আওতায় নগরীর বাড়িগুলো থেকে মানব-বর্জ্য পাইপ লাইনের মাধ্যমে নিয়ে ট্রিটমেন্ট বা পরিশোধন করা হবে। এর ফলে খুলনা মডেল শহরে পরিণত হবে।

তথ্য মতে, খুলনা শহরের বর্তমান জনসংখ্যা প্রায় ১৫ লাখ। ৪৫ দশমিক ৬৫ বর্গকিলোমিটার আয়তনের শহরে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৩২ হাজার ৮৫৯ জন। প্রতিটি ওয়ার্ডে  মোট ৬৬ হাজার ২৫৭টি পরিবার বসবাস করে। এ শহরে প্রতিবছর পিট ল্যাট্রিন ও  সেপটিক ট্যাংকে ৭২১ হাজার লিটার মানববর্জ্য উৎপাদিত হয়, যা হস্তচালিত উপায়ে (ম্যানুয়ালি) অপসারণ করা হয়। অনেক সময় পুঞ্জীভূত মানববর্জ্য অপরিশোধিত উপায়ে জলপথ, নিচু জমিতে ফেলা হয়। ফলে এ বর্জ্য পরিবেশকে দূষিত করে। একই সঙ্গে দরিদ্র জনগোষ্ঠীর বেশির ভাগ মানুষকে স্বাস্থ্যঝুঁকিতে ফেলে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রকল্পের মাঠ পর্যায়ের কাজের সড়ক খুঁড়ে বসানো হচ্ছে ১০ ইঞ্চি থেকে ৪০ ইঞ্চি ব্যাসের পাইপ লাইন। গত বছরের ২২ জুন থেকে শুরু হয় সড়ক খুঁড়ে পাইপ লাইন বসানোর কাজ।

বর্তমানে নগরীর শেখপাড়ার হাজী ইসমাইল রোড, ছোট মির্জাপুর ও বড় মির্জাপুর রোড, আহসান আহমেদ রোড, সাউথ সেন্ট্রাল রোড, টি বি ক্রস রোড, ফায়ার ব্রিগেড  রোড, ট্যাংক রোড, শামসুর রহমান রোড ও টুটপাড়া ইস্ট লিংক রোড খুঁড়ে পাইপ বসানোর কাজ করছে খুলনা ওয়াসা।

খুলনা ওয়াসার সূত্র জানায়, ভৌগোলিক ও অর্থনৈতিক গুরুত্ব বিবেচনা করে শিল্পনগরী খুলনায় আধুনিক পয়ঃনিস্কাশন ব্যবস্থা গড়ে  তোলার উদ্যোগ নেয় খুলনা ওয়াসা। তারই ধারাবাহিকতায় তারা ‘খুলনা পয়ঃনিষ্কাশন’ প্রকল্প গ্রহণ করে। এ জন্য বটিয়াঘাটার মাথাভাঙ্গা  ও টিকরাবন্দ এলাকায় দুইটি পরিশোধণাগার করা হবে। বটিয়াঘাটার মাথাভাঙ্গা এলাকায় ১২ একর জমি ও টিকরাবন্দ এলাকায় ২২ একর জমির ওপর নির্মিত হবে এ পরিশোধনাগার। দুইটি সৌর প্যানেল বসানো হবে। দুই সৌর প্যানেলে বাজেট করা হয়েছে ১৪ কোটি টাকা। এখান থেকে উৎপন্ন হবে একটিতে ৭০০ ও অপরটি ৯৫০ কিলোয়াট বিদ্যুৎ। যা মোট ১ হাজার ৬শ’ ৫০ কিলোয়াট সৌর বিদ্যুৎ । প্রকল্পে মোট বিদ্যুৎ খরচ হবে ২ হাজার ২শ’৫০ কিলোয়াট বিদ্যুৎ। যার বৃহৎ অংশ আসবে এ সৌর প্যানেল থেকে।

পয়নিস্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্পর পরিচালক ও ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলি খান সেলিম আহম্মদ জানান, আড়াইমিটার  থেকে ছয় মিটার গভীরে বসানো হবে ২৬৯ কিলোমিটার পাইপ লাইন। অত্যাধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে এ প্রকল্প হাতে নেয় খুলনা ওয়াসা।  প্রকল্পটি বাস্তবায়িত হলে পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় খুলনা হবে  দেশের সবচেয়ে আধুনিক শহর।

তিনি আরও বলেন, ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্প থেকে উৎপন্ন হবে ১ হাজার ৬শ’ ৫০ কিলোওয়াট সৌর বিদ্যুৎ।

খুলনা নাগরিক সমাজের সদস্য সচিব এড. বাবুল হাওলাদার বলেন, অত্যাধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’ নামে যে প্রকল্প হাতে নিয়েছে ওয়াসা তার জন্য খুলনা ওয়াসা কতৃপক্ষকে সাধুবাধ জানাই। খুলনাবাসীর পক্ষ থেকে আমরা আশা করবো ত্রুটি ও অনিয়মকে পাশ কাটিয়ে যথাসময়ে এ প্রকল্প আলোর মুখ দেখুক।