গোপালগঞ্জের ৪ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে আজ

প্রকাশঃ ২০২৩-০৩-২২ - ১১:৩৫

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জ জেলার ৪ উপজেলা গৃহহীন ও ভূমিহীনমুক্ত এলাকার স্বীকৃতি পেতে যাচ্ছে  আগামীকাল বুধবার। উপজেলা গুলো হচ্ছে টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলা। আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ৪ উপজেলাকে  গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন বলে গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম  জানিয়েছেন ।

জেলা প্রশাসক আরো জানান, মুকসুদপুর উপজেলায় ‘ক’ শ্রেণিভুক্ত ৫৯৩টি, কাশিয়ানী উপজেলায় ৬৪০টি, কোটালীপাড়া উপজেলায় ৩৮৯টি এবং টুঙ্গিপাড়া উপজেলায় ৩৪১টি ভূমিহীন পরিবারকে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে।

এসব উপজেলায় এ পর্যন্ত ভূমিহীন যাদের তালিকা পাওয়া গেছে, তাদের সবাইকেই মুজিববর্ষ উপলক্ষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ২২ মার্চ আনুষ্ঠানিকভাবে এ ৪ উপজেলাকে ভূমিহীনমুক্ত  ঘোষণা করবেন ।

শুধুমাত্র গোপালগঞ্জ সদর উপজেলাকে এ মূহূর্তে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা যাচ্ছে না। কারণ, সদর উপজেলায় এক হাজার ৯৯৪ জন ভূমিহীনকে আশ্রয়ণ প্রকল্পে ঘর দেওয়া হয়েছে। বরাদ্দ পাওয়া আরও ২৩০ জনের  ঘর নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। এজন্য তাদের পুনর্বাসিত করা যায়নি।

পরে সদর উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করা হবে বলে জেলা প্রশাসক জানিয়েছে। ওই কর্মকর্তা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেউ গৃহহীন ও ভূমিহীন থাকবে না বলে ঘোষণা দিয়েছে।  গোপালগঞ্জ জেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত করতে কাজ করে যাচ্ছি।