গোপালগঞ্জে চলছে ভূমিকম্প সহনশীল প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ

প্রকাশঃ ২০২৩-০৩-১২ - ১৬:৫৫

গোপালগঞ্জ প্রতিনিধি : ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণ ও নগর পরিকল্পনার লক্ষ্যে গোপালগঞ্জ শহর ও আশেপাশের এলাকায় ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম চলছে।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার বার্ষিক জরিপ কার্যক্রমের অংশ হিসেবে এটি পরিচালিত হচ্ছে। গত ১৪ ফেব্রুয়ারি এই জরিপ কাজ শুরু হয়েছে চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।

প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ দলের দল প্রধান এবং জিএসবি’র উপ-পরিচালক (ভূতত্ত্ব) মোহাম্মদ ফিরোজ আলম, প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ দলের সদস্য উপ-পরিচালক (ভূতত্ত্ব) সারওয়াৎ জাবীন, সহকারী পরিচালক (ভূতত্ত্ব) ফারুক হুসাইন ও তাহেরা আফরীন সহ ওই অধিদপ্তরের ১৪ জন এই জরিপ কজে অংশ নিয়েছেন।

দলের দল প্রধান ফিরোজ আলম বলেন, জরিপের মাধ্যমে ভূতাত্ত্বিক বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহসহ শহরের বিভিন্ন এলাকায় প্রকৌশল ভূতাত্ত্বিক কূপ খনন করে মাটির বিভিন্ন স্তরের শক্তি পরীক্ষা ও নমুনা সংগ্রহ করা হচ্ছে। পরবর্তীতে জিএসবি’র প্রকৌশল ভূতাত্ত্বিক গবেষণাগারে পরীক্ষা ও বিশ্লেষণ করে বিভিন্ন মানচিত্র প্রণয়ণ করা হবে।

ওই কর্মকর্তা আরো জানান, এই জরিপ কার্যক্রম বাস্তবায়নে সার্বিক সহায়তা প্রদান করছেন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইলিয়াস হোসেন এবং নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার পরিচালক (ভূতত্ত্ব)  নুরুন নাহার ফারূকা।

তিনি বলেন, জরিপ কার্যক্রমের অংশ হিসেবে “টেকসই নগর পরিকল্পনা ও ভবন নির্মাণের লক্ষ্যে প্রকৌশল ভূতাত্ত্বিক অনুসন্ধান” শীর্ষক প্রশিক্ষণ গত ৯ মার্চ গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) অনুষ্ঠিত হয়েছে।বশেমুরবিপ্রবি ক্যাম্পাসে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের (জিএসবি) নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ দল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ছাত্র-ছাত্রীদেরকে প্রশিক্ষণ প্রদান করেন।প্রশিক্ষণ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এধরণের জরিপ ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করার জন্য বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, এই জরিপ রিপোর্ট গোপালগঞ্জের ভূমিকম্প সহনশীল নগর ও অবকাঠামো নির্মাণ পরিকল্পনায় ব্যবহার করা যাবে।