গ্যারান্টি দিয়ে রাস্তা নির্মাণ!

প্রকাশঃ ২০১৯-০৫-৩১ - ১১:০০

বরিশাল : পাঁচ বছরের গ্যারান্টি দিয়ে বরিশাল নগরীর বিভিন্ন এলাকায় প্রথমবারের মত রাস্তা নির্মিত হচ্ছে পেভার মেশিন দিয়ে। এই সময়ের আগে খানাখন্দ হলে ঠিকাদার নিজ দায়িত্বে তা মেরামত করবে বলে জানিয়েছে সিটি কর্পোরেশন।

এদিকে, বেশি টাকা খরচ হলেও ঈদের আগে ঝকঝকে নতুন রাস্তা নগরবাসীকে উপহার দেয়া হবে বলে জানিয়েছেন সিটি মেয়র।

বরিশাল শহরের রাস্তাগুলো থাকতো খানাখন্দে ভরা। অভিযোগ রয়েছে অর্থলোপাটের। একই রাস্তায় বছরে কয়েকবারই চলতো সংস্কার কাজ। তবে, অনিয়ম ঠেকাতে ঠিকাদারের কাছ থেকে গ্যারান্টি নিয়ে রাস্তা সংস্কার করা হচ্ছে।

প্রায় আট কোটি টাকা ব্যয়ে ডেঞ্চ কার্পেটিংয়ে আধুনিক বিটুমিন মিক্সিং প্লান্টে চার ধরনের পাথর এবং বিটুমিন মিক্সিং করে পেভার মেশিন দিয়ে প্রায় ৬০ মিলিমিটার পুরু সড়ক নির্মাণ করা হচ্ছে শহরে।

দৃশ্যমান হয়েছে, আমতলা থেকে সদর রোড, নাজিরের পুল, সোনালী আইসক্রিম মোড় হয়ে পলাশপুর পর্যন্ত তিন কিলোমিটার এবং জেলাখানা মোড় থেকে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল পর্যন্ত সোয়া ২ কিলোমিটার সড়ক।

পানি জমে না থাকলে এবং রক্ষণাবেক্ষন করলে সড়ক পাঁচ বছরেও কিছু হবে না বলে জানান বরিশাল সিটি কর্পোরেশনের প্রকৌশলী হুমায়ুন কবির।

বিগত দিনে সংস্কারের নামে অর্থ চুরি হতো জানিয়ে বরিশাল শহরে আন্তর্জাতিক মানের সড়ক হচ্ছে বলে দাবি করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

সিটি কর্পোরেশনের গত তিনটি পরিষদের আমলে একই সড়ক তিন থেকে চারবার সংস্কার করা হলেও তা স্থায়ী হতোনা। নগরবাসী বলছে, যে কাজ হয়েছে তা কতটা টেকসই হয় তাই এখন দেখার বিষয়।