চিনি ১২০, ছোলা ৯০ টাকা, খেজুরের দর লাগামহীন এবারের রমজান সবচেয়ে খরচের!

প্রকাশঃ ২০২৩-০৩-২৩ - ১২:২৬

ইউনিক ডেস্ক : বিভিন্ন দ্রব্যমূল্যের উর্ধগতি নিয়ে এবার শুরু হচ্ছে পবিত্র মাহে রজমান। তেল, চিনি, খেজুর, ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম আকাশছোঁয়া। ব্রয়লার মুরগীসহ সব ধরণের মাংসের দাম অধিকাংশ মানুষের নাগালের বাইরে। সকল প্রকার পণ্যের দাম নিয়ে অস্বস্তিতে রয়েছেন সাধারণ মানুষ। তারা বলছেন এবার হতে চলেছে সব চেয়ে বেশী খরচের রমজান।

সাধারণত রমজান এলেই বাড়তে থাকে নিত্যপণ্যের দাম। কয়েক বছর ধরে চালু হয়েছে এ প্রবণতা। ঠিক রমজানের কাছাকাছি সময়ে নয়তো, দু-এক মাস আগেই পণ্যের দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা। যাতে নতুন করে রমজানের সময় বাড়াতে না হয় বা দাম বাড়ানোটা যেন চোখে না পড়ে।

চলতি বছরও এক-দেড় মাস ধরে রোজায় বেশি ব্যবহৃত পণ্য খেজুর, ছোলা, ডাল, চিনি ও সয়াবিন তেলের দাম বাড়তিতে রয়েছে। একই সঙ্গে বেড়েছে মাছ, মাংস, ডিমসহ বিভিন্ন ধরনের ফল ও ইফতার সামগ্রীর দামও।

বাজার ঘুরে দেখা গেছে, এখন খোলা চিনির দাম ১১৫-১২০ টাকা কেজি ছুঁয়েছে, যা গত বছর রমজানে ছিল ৮০ টাকার মধ্যে। সে ক্ষেত্রে ভোক্তার খরচ বেড়েছে ৪৮ শতাংশ। অথচ সরকার নির্ধারিত চিনির দাম ১০৭ টাকা। এদামে ক্রেতারা কোন ভাবেই কিনতে পারছেন না। একই অবস্থা সয়াবিন তেলের ক্ষেত্রেও। খোলা সয়াবিন ১৬৭-১৭২ টাকা লিটার দরে বিক্রি হচ্ছে। গত রমজানে সয়াবিন প্রতি লিটার ১৪০ টাকার কমে পাওয়া যেত। বোতলজাত সয়াবিনের দাম প্রায় একই সময়ের ব্যবধানে ২০ টাকা বেড়ে এখন ১৮৫ থেকে ১৮৭ টাকায় কিনতে হচ্ছে। অর্থাৎ দাম বেড়েছে ১০ শতাংশের বেশি।

আবার বাজারে ইরাকের জাহেদি খেজুর ছাড়া ভালো মানের কোন খেজুরের কেজি চারশ টাকার কমে পাওয়া যাচ্ছে না। আমিরাতের নাগাল, দাবাস ও লুলু খেজুরের দাম ৬শ টাকা ছাড়িয়েছে। সৌদি আরবের আজওয়া, আম্বার কিংবা জর্ডানের মরিয়ম খেজুর কিনতে হলে গুনতে হচ্ছে হাজার টাকার বেশি। সে হিসেবে একটি খেজুরের দাম পড়ে ১০ থেকে ১৮ টাকা পর্যন্ত।

বাজারে ছোলার দাম বেড়ে প্রতি কেজি এখন কিনতে হচ্ছে ৮৫-৯০ টাকায়। গেল বছর প্রতি কেজি ছোলা ৬০-৬৫ টাকায় পাওয়া গেছে। একই ভাবে বেড়েছে সব ধরণের আমদানি ফলের দামও। মানভেদে আপেল ২৫০-৩০০ টাকা, গত বছর ছিল ১৫০-২৩০ টাকা। বিভিন্ন মাল্টা ও কমলা মিলছে ২৪০-২৯০ টাকায়, গত বছর ছিল ২০০-২৭৫ টাকা।

অন্যদিকে প্রতিকেজি ব্রয়লার মুরগির দাম বেড়েছে ৩০ টাকা। এখন ব্রয়লার মুরগির দাম সর্বকালের সর্বোচ্চ। রমজান শুরুর কারণে বেশ কয়েক সপ্তাহ ধরে ব্রয়লার মুরগির দাম বাড়তে বাড়তে এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৪০-২৮০ টাকায়। মাসখানেক আগেও ব্রয়লার মুরগির কেজি ছিল ১৫০-১৬০ টাকা।

এ বিষয়ে অসরপ্রাপ্ত কলেজ শিক্ষক এনায়েত আলী বিশ^াস বলেন, সরকার রমজানের আগে নানা প্রতিশ্রুতি দিয়েছে। অথচ বরাবরের মত আমরা তার কোন সুফল পাইনি। এখন প্রায় সব পণ্যের দাম সর্বোচ্চ। এ ব্যপারে ব্যপক তদারকি প্রয়োজন।