চীনের উইঘুরদের নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত

প্রকাশঃ ২০২৩-০৪-০৬ - ১৮:০৮

বিজ্ঞপ্তি : চীনের উইঘুর মুসলমানদের ওপর নির্ঘাতন নিপিড়নের প্রতিবাদে বুধবার বাদ জোহর নগরীর শিববাড়ী মোড়ে অনুষ্ঠিত আলোকিত ফাউন্ডেশনের উদ্যোগে এক প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত হয়। আলোকিত ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যক্ষ শেখ আব্দুল্লাহ প্রধান অতিথির বক্তৃতা করেন।

উক্ত প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন আলোকিত ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যক্ষ শেখ আব্দুল্লাহ, দারুসসুন্নাহ ইয়াতিমখানা ও হাফেজীয়া মাদরাসার প্রতিষ্ঠাতা হযরত হাফেজ ক্বারী মোহাম্মদ আব্দুর রহিম, ইমাম ও খতিব হাফেজ মোঃ তরিকুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, চীনের বন্দি শিবিরে উইঘুর মুসলমানদের আটকে রেখে নির্যাতন করা হচ্ছে। বন্দি শিবির থেকে পালিয়ে যেতে চাইলে তাদের সরাসরি গুলির নির্দেশ দেওয়া হচ্ছে। উইঘুর নারিদের জোরপূর্বক শয্যা সঙ্গি করছে চীনের সরকারি কর্মকর্তারা। উইঘুর নারী-পুরুষদের বিভিন্ন বন্দী শিবিরে আটকে রেখে অমানবিক নির্যাতন করছে চীনা সরকার। এছাড়া ও জনসংখ্যা নিয়ন্ত্রণের নামে উইঘুর মুসলিম নারীদেরকে জোরপূর্বক জন্ম নিয়ন্ত্রণেও বাধ্য করছে। জন্মনিয়ন্ত্রনে নারীদের জোরপূর্বক গর্ভপাত করানোও হচ্ছে। চীনের উইঘুর মুসলিমদের উপর এ ধরনের নির্যাতন চরম অন্যায় ও মানবাধিকার লঙ্ঘন বলে আমরা মুসলমান হিসেবে এর তীব্র নিন্দা জানাই। এজন্য জাতিসংঘ ও ওআইসি’র কাছে উক্ত অন্যায়ের বিরুদ্ধে বিচারের জোরালো প্রতিবাদ জানায় এ সংগঠনটি। নির্যাতন বন্ধ না হলে চীনের সকল পণ্য বয়কট করে সারা বিশ্বের ধর্মপ্রান মুসলমানদের এক হয়ে এ নির্যাতনের জবাব দিতে হবে। বক্তারা আরো বলেন, বাংলাদেশসহ সমগ্র মুসলিম বিশ্বের উচিৎ উইঘুর মুসলিমদের পাশে থাকা এবং তাদের দাবি আদায়ে সোচ্চার হওয়া। উক্ত প্রতিবাদ মানববন্ধন শেষে নগরীতে একটি র‌্যালি বের হয়।