জাতীয়, উন্মুক্ত ও ইসলামি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দিতে ‘বিশেষ সপ্তাহ’ নির্ধারণ

প্রকাশঃ ২০২২-০১-১৫ - ১৬:২৭

ইউনিক প্রতিবেদক : জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি এ তিন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের যেসব শিক্ষার্থী এখনো করোনার টিকা নিতে পারেননি, তাঁদের টিকার আওতায় আনতে ‘বিশেষ সপ্তাহ’ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৬ জানুয়ারি থেকে এই সপ্তাহ শুরু হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে ওই তিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই সভা হয়।

সভায় উপস্থিত শিক্ষা মন্ত্রণালয়ে এক কর্মকর্তা বলেন, ‘বিশেষ সপ্তাহ’ চলার সময়ে প্রতিটি উপজেলা বা থানায় শিক্ষার্থীদের টিকা নেওয়ার জন্য নির্ধারিত কেন্দ্র (বুথ) করা হবে। সেখানে উল্লিখিত তিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিকা নিতে পারবেন। তবে এ জন্য শিক্ষার্থীদের পরিচয়পত্র দেখাতে হবে।

সভায় জানানো হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, তাদের মোট শিক্ষার্থী ৩৪ লাখ ২৫ হাজার ৮৩২ জন। এর মধ্যে গত বছরের অক্টোবর পর্যন্ত আট লাখের মতো শিক্ষার্থী টিকা নিয়েছেন, এমন তথ্য জেনেছে বিশ্বববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই হিসাবে এখনো ২৬ লাখের মতো শিক্ষার্থী টিকার বাইরে। তবে গত দুই মাসে আরও বিপুলসংখ্যক শিক্ষার্থী টিকা নিয়েছেন বলে ধারণা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এখন সেই তথ্য হালনাগাদ করা হচ্ছে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাদ্রাসাগুলোর শিক্ষার্থী প্রায় দুই লাখ। এর মধ্যে এক লাখের মতো শিক্ষার্থী এখনো টিকা নেননি। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের টিকাসংক্রান্ত তথ্য জানা যায়নি।

গত সোমবার শিক্ষামন্ত্রী দীপু মনি ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ১২ থেকে ১৮ বছর বয়সী ৭৫ লাখ ৫৪ হাজারের বেশি শিক্ষার্থীকে ৩১ জানুয়ারির মধ্যে করোনার টিকা দেওয়া হবে। এই টিকা দিতে শিক্ষার্থীদের টিকা নিবন্ধনের নিয়মও শিথিল করা হয়েছে।