‘জাহালমকে নিয়ে সিনেমা তৈরিতে নিষেধাজ্ঞা’

প্রকাশঃ ২০১৯-০৩-২০ - ১৮:১০

ঢাকা অফিস : মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাহালমকে নিয়ে নাটক-সিনেমা নির্মাণ না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার সকালে, বিচারপতি নজরুল আসলাম তালুকদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট দ্বৈত বেঞ্চ এই নির্দেশ দেন।

এর আগে, মামলা নিষ্পত্তি না হওয়ার আগে জাহালমের জীবন নিয়ে সিনেমা তৈরিতে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করে দুর্নীতি দমন কমিশন, দুদক। গত ১৩ই মার্চ একটি জাতীয় দৈনিকে জাহালমকে নিয়ে সিনেমা তৈরির উদ্যোগ নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়। ২৮শে জানুয়ারি একটি জাতীয় দৈনিকে জাহালমকে নিয়ে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত।

প্রসঙ্গত; ১৮ কোটি টাকার ঋণ জালিয়াতি আসামি সালেক-কিন্তু তিনবছর জেল খাটেন পাটকল শ্রমিক জাহালাম। গণমাধ্যমে খবর প্রচারের পর আদালতের নির্দেশে তার মুক্তি মেলে। সালেকের পরিবর্তে জাহালাম কীভাবে আসামি হলো- এই বিষয়ে দুদককে প্রতিবেদন দাখিলের আদেশ দেন হাইকোর্ট।

দোষ ছাড়াই কারাভোগ। মুক্ত হয়ে বাড়ি ফেরা আর গণমাধ্যমের কল্যাণে জাহালামের পরিচিতি- এই গল্প নিয়ে ছবি তৈরির আগ্রহ দেখান মারিয়া তুষার নামে এক চলচ্চিত্র পরিচালক। তবে আদালতে বিচারাধীন বিষয় নিয়ে কোন সিনেমা তৈরির আইন না থাকায় এই ছবি তৈরির কাজ থেকে সরে আসেন পরিচালক তুষার।

বিচারধীন বিষয় নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ছবি বানানো আইন বহির্ভূত উল্লেখ করে, দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ‘যদি কেউ ছবি বানাতে চায় তাহলে তাকে উচ্চ আদালতে থেকে অনুমতি নিতে হবে। তার মামলাগুলোর এখনও শুনানি চলছে, এই সময়ে যদি এ বিষয়ে কোন ছবি তৈরি করা হয় তা জনমনে বিভ্রান্তি তৈরি করবে।’