ডুমুরিয়ায় সমন্বিত কৃষি ইউনিট এর সমন্বয় সভা

প্রকাশঃ ২০২৪-১০-২১ - ১৬:৩৩

ডুমুরিয়া : সোমবার ২১আক্টোবর সকাল ১১টায় ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসারের কার্যালয় নবোলোক পরিষদের আয়োজনে ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএস )এর অর্থায়নে
সমন্বিত কৃষি ইউনিট (কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাত) এর আওতায় উপজেলা সমন্বয় ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় সভাপতিত্ব করেন ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমিন, প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ
আশরাফুল কবির,
বক্তব্য দেন নবোলোক পরিষদের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ হুমায়ুন কবীর, ডুমুরিয়া উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ওয়ালিদ হোসেন, ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ হামিদুল ইসলাম,
ডুমুরিয়া প্রেসক্লাবের সভাপতি এস এম জাহাঙ্গীর আলম,সাধারণ সম্পাদক শেখ মাহতাব হোসেন, ডুমুরিয়া উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা অশিত কুমার, নবোলোক পরিষদের মৎস্য কর্মকর্তা শুভ্রদেব বিশ্বাস, প্রাণিসম্পদ কর্মকর্তা প্রসূন বিশ্বাস, সহকারী কৃষি কর্মকর্তা বাপ্পী হুসাইন, সহকারী মৎস্য কর্মকর্তা ওয়ালিদ হোসেন ও সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আল মামুন ডুমুরিয়া উপজেলা এস পিপি ও অমিত বিশ্বাস, উপ-সহকারী কৃষি কর্মকর্তা রনজিৎ মল্লিক বালা প্রমুখ।।
উল্লেখ্য সমন্বিত কৃষিইউনিট
আর্থিক সহায়তায় ‘সমন্বিত কৃষিইউনিট’-এর কার্যক্রম বাস্তবায়ন করছে। মূলত ‘সমন্বিত কৃষিইউনিট’- ‘কৃষিখাত’, ‘মৎস্য খাত’ ও ‘প্রাণিসম্পদ খাত’নামে ০৩টি খাতে বিভক্ত।
কৃষিখাত: এর মাধ্যমে উচ্চ ফলনশীল ও উচ্চ মূল্যের নতুন ফসল জাত, ধানের জাত, নিরাপদ সবজি উৎপাদন ও বিপণণ, জৈব বালাইনাশক ও জৈব সারের সঠিক ব্যবহার সৃজন, উচ্চ মূল্যের ফল উৎপাদনে উদ্যোক্তা তৈরি, ছাদ বাগান, বসতবাড়িতে সবজি চাষ, গ্রীষ্মকালীন টমেটো ও তরমুজ চাষ, ট্রাইকো কম্পোষ্ট সার তৈরি ও এর ব্যবহার ইত্যাদি সম্পর্কে সদস্যদের ধারণা প্রদান ও প্রদর্শনী বাস্তবায়ন করছে। এছাড়াও সবজির বীজ, ফেরোমোনলিউর বিতরণ, ফ্রুট ব্যাগ বিতরণসহ নানাবিধ উপকরণ ও প্রশিক্ষণ প্রদান করে আসছে।
মৎস্য খাত:এর মাধ্যমে পুকুরে মাছের মিশ্রচাষ ও পাড়ে সবজিচাষ, বাহারি মাছের মিনি হ্যাচারি স্থাপন, কুচিয়া মাছ চাষ, পন্ড ডাইকগ্রীনিং. পেনকালচার, খাঁচায় মাছচাষ, ইত্যাদি সম্পর্কে সদস্যদের প্রশিক্ষণ, ধারণা প্রদান ও প্রদর্শনী বাস্তবায়ন করছে।‘প্রাণিসম্পদ খাত’-এর মাধ্যমে মাচায় ছাগল পালন, গাভিপালন, কেঁচো সার উৎপাদন, লেয়ার, ব্রয়লার/সোনালী, দেশী মুরগী পালন, পেকিন হাঁস পালন, কালার ব্রয়লার পালন, হাইড্রোপনিক ফডার, রাজ হাঁসের প্রাকৃতিক হ্যাচারী, বিফ ব্রিড, বিভিন্ন দুগ্ধজাত পণ্য উৎপাদন ও সম্প্রসারণ বিষয়ে প্রশিক্ষণ, উপকরণ ও প্রদর্শনী বাস্তবায়ণ করে সহায়তা প্রদান করছে।
প্রাণিসম্পদ খাত:এর মাধ্যমে মাচায় ছাগল পালন, গাভিপালন, কেঁচো সার উৎপাদন, লেয়ার, ব্রয়লার/সোনালী, দেশী মুরগী পালন, পেকিন হাঁস পালন, কালার ব্রয়লার পালন, হাইড্রোপনিক ফডার, রাজ হাঁসের প্রাকৃতিক হ্যাচারী, বিফ ব্রিড, বিভিন্ন দুগ্ধজাত পণ্য উৎপাদন ও সম্প্রসারণ বিষয়ে প্রশিক্ষণ, উপকরণ ও প্রদর্শনী বাস্তবায়ণ করে সহায়তা প্রদান করছে।