ডুমুরিয়ায় চলছে কোচিং বানিজ্য : নীরব প্রশাসন

প্রকাশঃ ২০২১-০১-২৪ - ১৫:৪৪

সুজিত মল্লিক, ডুমুরিয়া (খুলনা) : চলমান করোনা পরিস্থিতিতে ডুমুরিয়া উপজেলা সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও রমরমা ভাবে চলছে কোচিং বানিজ্য। স্বাস্থ্য বিধি ও সরকারি নীতিমালা না মেনেই একশ্রেনীর শিক্ষকের নেতৃত্বে পরিচালিত হচ্ছে এসব কোচিং সেন্টার। আইন প্রয়োগকারী সংস্থাগুলো রয়েছে নীরব দর্শকের ভুমিকায়।
জানা গেছে, চলমান করোনা পরিস্থিতির প্রভাবে সরকারি ভাবে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু ডুমুরিয়া উপজেলার বিভিন্ন স্থানে অবাধে চলছে কোচিং বানিজ্য। কতিপয় কিন্ডার গার্টেন মালিক ও একশ্রেনীর শিক্ষক এসব কোচিং সেন্টার পরিচালনা করছেন। প্রতিষ্ঠান গুলোর মধ্যে রয়েছে, উপজেলা সদরের যশোহর কিন্টার গার্টেন, টি-টুয়েনটি কোচিং সেন্টার, কনফিডেন্স কোচিং সেন্টার, মডেল কোচিং সেন্টার, কাজিরুহুলায় সৃজনশীল কোচিং সেন্টার, উলা বাজারের পাশে ইউনিক কোচিং সেন্টার, নোয়াকাটি স্কুলের সামনে এস্পেশাল কোচিং সেন্টার ও উলা স্কুলের পাশে দিশারী কোচিং সেন্টার। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে পাঠদান। এ বিষয়ে সৃজনশীল কোচিং সেন্টারের পরিচালক রফিকুল ইসলাম জানান, করোনা শুরুর কিছুদিন পরে দেখি উপজেলার বিভিন্ন জায়গায় কোচিং করা হচ্ছে। আর এলাকার কিছু অভিভাবকের অনুরোধে অল্প কিছুদিন আগে থেকে আমিও পড়াচ্ছি। ইউনিক কোচিং সেন্টারের শিক্ষক মাসুদ পারভেজ রানা বলেন, আমি নোয়াকাঠি মাধ্যমিক স্কুলের শিক্ষক। বর্তমানে স্কুল বন্ধ থাকায় কি আর করবো। তাই এখানে পড়াচ্ছি। উপজেলা সদরের যশোহর কিন্ডার গার্টেনের পরিচালক জানান, করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ তা জানি। তবে খুলনাসহ এলাকার কিছু শিক্ষক তাদের ছাত্রছাত্রী নিয়ে এখানে ব্যাচ পড়াচ্ছে।
এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেখ ফিরোজ আহমেদ জানান, করোনা কালীন সময়ে সব ধরনের জন-সমাগম বন্ধ আছে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের জড়ো করে কোচিং করানো আইনগত ভাবে অপরাধ। আমরা খোজ খবর নিয়ে অতি দ্রুত এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করবো।
ডুমুরিয়া থানা অফিসার ইনচার্জ ওবাইদুর রহমান জানান, বিষয়টি নিয়ে শিক্ষা বিভাগের বেশি তৎপর হওয়ার কথা। আমি তাদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছি।
ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল ওয়াদুদ জানান, এভাবে কোচিং’র বিষয়ে আমার জানা নেই। আমি বিষয়টি নিয়ে মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা বিভাগে কথা বলে আইনগত ব্যবস্থা নিবো।