ডুমুরিয়ায় ভিন্ন সেটে এইসএসসির বাংলা পরীক্ষা : ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রত্যাহার

প্রকাশঃ ২০১৮-০৪-০৩ - ১৯:৪৭

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধিঃ সরকারি নির্দেশনা উপেক্ষা করে যশোর বোর্ডের অধীনে এইসএসসি ডুমুরিয়া কলেজ কেন্দ্রে ভিন্ন সেটে বাংলা ১ম পত্রের সৃজনশীল পরীক্ষা নেয়ায় কেন্দ্র সচিব হোসনে আরা খানমকে প্রত্যাহার করা হয়েছে। ঐ স্থলে দর্শন বিভাগের সহকারি অধ্যাপক আতাউর রহমান খানকে পরীক্ষা পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছে।

ডুমুরিয়া কলেজ কেন্দ্র সূত্রে প্রকাশ; ডুমুরিয়া কলেজ কেন্দ্রে মাওলানা ভাসানী মেমোরিয়াল কলেজ, শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয়, স্বর্ণদ্বীপ কলেজ ও বান্দা কলেজিয়েট স্কুলের পরীক্ষার্থীরা অংশ নিয়েছে। যশোর বোর্ডের অধীনে এইসএসসি পরীক্ষাায় ১ম দিনে সোমবার বাংলা ১ম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু সরকারি নির্দেশনায় বাংলা ১ম পত্রের সৃজনশীল প্রশ্ন ‘খ’ সেটে পরীক্ষা সম্পন্ন হওয়ার কথা। কিন্তু ডুমুরিয়া কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হোসনে আরা খানমের চরম দায়িত্বহীনতায় ‘খ’ সেটের পরিবর্তে ‘ক’ সেটে পরীক্ষা নেয়া হয়েছে। বিষয়টি রাত ৯টার পর কানাঘুষার মাধ্যমে ফাঁস হলে প্রশাসনের টনক নড়ে।
ডুমুরিয়া কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হোসনেয়ারা খানম বলেন; যশোর বোর্ডের অধীনে ‘খ’ সেটে এবং কারিগরি বোর্ডের অধীনে ‘ক’ সেটে পরীক্ষা নেয়ার জন্য ম্যাসেজ আসলে আমি সেই ভাবে প্রশ্ন খোলার নির্দেশনা দেই কিন্তু কমিটি সদস্যরা ভুল করে বাংলা ১ম পত্রের সৃজনশীল প্রশ্নের ‘ক’ সেটের প্যাকেট কেটে ফেলেন । আর সেই সেটেই পরীক্ষা নেয়া হয়েছে। আমি বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে জানাই। জেলা প্রশাসনের পক্ষ থেকে তথা উপজেলা পরীক্ষা পরিচালনা পরিষদের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আজ মঙ্গলবার আমাকে দায়িত্ব থেকে অব্যহতি দিয়েছেন।
উপজেলা পরীক্ষা পরিচালনা পরিষদের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশেক হাসান জানান; পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা কেন্দ্র সচিবকে জেলা প্রশাসনের দপ্তর হতে প্রত্যাহার করা হয়েছে। তার স্থলে দর্শন বিভাগের সহকারি অধ্যাপক আতাউর রহমান খানকে দায়িত্ব দেয়া হয়েছে।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মধাব চন্দ্র রুদ্র বলেন; দায়িত্বে অবহেলার জন্য ডুমুরিয়া কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হোসনেয়ারা খানমের বিরুদ্ধে ডিসি প্রশাসন ব্যবস্থা নিয়েছেন। আর শিক্ষার্থীদেরকে আশ্বস্ত করেই বলবো ‘ক’ সেট প্রশ্নের পরীক্ষার উত্তরপত্র বিশেষ ব্যবস্থায় মূল্যায়ন করা হবে।