তালায় বাল্যবিবাহ দেওয়ার অপরাধে কনের পিতাকে জরিমানা

প্রকাশঃ ২০২২-০৮-২২ - ০০:৪০

তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ সাতক্ষীরার তালায় কিশোরীকে (১৫) বিয়ে দেওয়ার অপরাধে কনের বাবাকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রবিবার বিকালে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রশান্ত কুমার বিশ্বাস তাকে জরিমানা করেন।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তালা উপজেলার মানিকহার গ্রামের মোকফুর রহমানের মেয়ের সঙ্গে নগরঘাটা গ্রামের মোহাম্মদ সিরাজুলের ছেলে আব্দুল আওয়ালের বিয়ের আয়োজনের খবর পায় প্রশাসন। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার রবিবার দুপুরে ওই কিশোরীর বাড়িতে অভিযান চালান । এ সময় উপস্থিতি টের পেয়ে বরযাত্রী, কাজী ও কনের বাড়ির সব পুরুষ পালিয়ে যান।
পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট কনের পিতাকে বিয়ে দেওয়ার অপরাধে বাল্যবিবাহ নিরোধ আইনে কনের পিতাকে  ১০ হাজার টাকা জরিমানা করেন। সেই সঙ্গে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত কনেকে বরের বাড়িতে যেতে দেবেন না এবং বরকেও কনের বাড়িতে আসা-যাওয়া করতে দেবেন না মর্মে মুচলেকা নেন। অভিযানকালে থানার পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধি আদালতকে সহযোগিতা প্রদান করেন।
ইউএনও প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, তালা উপজেলায় বাল্যবিবাহ কোনোভাবেই মেনে নেওয়া হবে না। উপজেলায় বাল্য বিবাহের কোনো ঘটনা ঘটলে সংশ্লিষ্ট পরিবারের অভিভাবক, বর, আয়োজক ও কাজিকে আইনের আওতায় আনা হবে। ভবিষ্যতে বাল্যবিবাহ নিরোধ ও বন্ধে ভ্রাম্যমাণ আদালতের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।