তালায় লাইসেন্স ছাড়া সারের ব্যবসা, বিপাকে ডিলাররা

প্রকাশঃ ২০২৩-০৩-৩০ - ১৩:০৫

তালা প্রতিনিধি ; তালা উপজেলার বিভিন্ন হাট-বাজারে লাইসেন্স ছাড়া দেদারছে সারের ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাচ্ছে এক শ্রেনির ব্যবসায়ীরা। এতে বিপাকে পড়েছে বিএডিসির নিয়োগকৃত সার ডিলাররা। এহেন কার্যক্রম বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে।

উপজেলার ধানদিয়া, নগরঘাটা, মহান্দী, মাগুরা, সেনেরগাতিসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, অশোকের মোড় এলাকার দাউদ সরদার, কৃষ্ণনগর এলাকায় আদিত্য সাহা, সারসা এলাকায় মুজিবর সরদার, মহান্দীর শাহাদাৎ হোসেন ও কালিতলা এলাকায় আরিফুল ইসলাম অবৈধভাবে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাদের এহেন কার্যক্রম বন্ধের দাবিতে সম্প্রতি আরিফুল আমিন মিলন, উদয় সাহা, আলতাফ হোসেন ও হামিজউদ্দীন গাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন। এদিকে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় লাইসেন্স ছাড়া সার বিক্রয়কারীর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়। উক্ত সিদ্ধাস্তের এক মাস অতিবাহিত হলেও অদ্যবধি অবৈধ সার ব্যবসায়ীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি।

 এ বিষয়ে ব্যবসায়ী আরিফুল আমিন মিলন বলেন, সকল অবৈধ ব্যবসায়ীর কারণে আমরা আমাদের ব্যবসা পরিচালনা করতে পারছি না।

বিএডিসির সার ডিলার গাজী হামিজ উদ্দিন জানান, আমরা ব্যবসায় লক্ষ লক্ষ টাকা বিনিয়োগ করে সরকারের সিদ্ধান্ত মোতাবেক সার বিক্রয় কার্যক্রম পরিচালনা করছি। অবৈধ ব্যবসায়ীদের কারণে খুচরা ডিলাররা সময় মতো পণ্য নিতে চায় না। যে কারণে ব্যবসায় আমাদের অনেক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, সরকারের নিয়োগকৃত ডিলার ছাড়া অবৈধ সার বিক্রয়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।