তৃতীয়বারের মতো জনপ্রশাসন পদক পেলেন খুলনার সাবেক জেলা প্রশাসক হেলাল হোসেন

প্রকাশঃ ২০২১-০৭-২৭ - ১৭:৪৪

** সহকর্মী হিসেবে ২ অতিরিক্ত জেলা প্রশাসক, ২ উপজেলা নির্বাহী অফিসার ও এক সহকারী কমিশনার 

বিশেষ প্রতিবেদক:

জাতীয় পাবলিক সার্ভিস দিবসে জনপ্রশাসন পদক ২০২১ পেলেন খুলনা সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। এ সময়ে তাঁর সাথে কাজ করে সফলতা অর্জন করায় খুলনার সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জিয়াউর রহমান ও মোঃ ইউসুপ আলী, দাকোপের সাবেক উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াদুদ, বর্তমান উপজেলা নির্বাহি অফিসার মিন্টু বিশ্বাস এবং খুলনা কালেক্টরেট সহকারী কমিশনার শারমিন জাহান লুনা।

ভার্চুয়ালি যুক্ত থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি এই পুরস্কার প্রদান করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ও সিনিয়র সচিব। বর্তমানে জননিরাপত্তা বিভাগে পদায়নকৃত ২০তম ব্যাচের এই সৎ, দক্ষ ও চৌকস কর্মকর্তা খুলনা জেলায় কর্মকালীন রুটিন ওয়ার্ক এর বাইরে স্থানীয় জনপ্রতিনিধি রাজনীতিবিদ ও সরকারি কর্মকর্তাদের মধ্যে চমৎকার সমন্বয়ের মাধ্যমে একাধিক মানবিক ও উন্নয়নমূলক উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করেন এবং তা যথাসময়ে বাস্তবায়ন করেন।

সংশ্লিষ্ট সূত্র হতে জানা যায় খুলনার উপকূলীয় উপজেলার বানিয়াশান্তার ব্রথেল শিশুদের সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে তার নেতৃত্বে হোস্টেল সহ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। সূত্র আরো জানায় এই মানবিক ও উন্নয়নমূলক উদ্ভাবনী উদ্যোগ এর জন্য দলগতভাবে জনপ্রশাসন পদক ২০২১ প্রদান করা হয়েছে। মোহাম্মদ হেলাল হোসেনের সাথে এই পদক পেয়েছেন সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব জিয়াউর রহমান খুলনা, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক খুলনা মোঃ ইউসুপ আলী , সাবেক উপজেলা নির্বাহি অফিসার দাকোপ, খুলনা মোঃ ওয়াদুদ, বর্তমান উপজেলা নির্বাহি অফিসার মিন্টু বিশ্বাস ও খুলনা কালেক্টরেট সহকারী কমিশনার শারমিন জাহান লুনা।

উল্লেখ্য, তিনি ইতোপূর্বে দুই ক্যাটাগরিতে জনপ্রশাসন পদক-২০১৯ পান। এছাড়া তিনি ২০১২ সালে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ উপলক্ষে আইসিটিতে অনবদ্য অবদান রাখায় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জেলা প্রশাসক ও চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০ উপলক্ষে ডিজিটাল ওয়ার্ল্ড এওয়ার্ড ২০২০ এর পুরষ্কার লাভ, কর্মক্ষেত্রে সততা ও স্বচ্ছতার সাথে দায়িত্ব পালন করায় ২০১৮ সালে শুদ্ধাচার পুরস্কার, সমাজ কল্যাণ মন্ত্রণালয় প্রবর্তিত মাদার অফ হিউম্যানিটি সমাজকল্যাণ পদক ২০২০ এর জন্য মনোনীত হয়েছেন বৈশ্বিক মহামারী কোভিড ১৯ পরিস্থিতিতেও দেশের প্রথম ও একমাত্র জেলা হিসেবে খুলনা জেলায় ডিজিটাল অ্যাপের মাধ্যমে শতভাগ রাইস প্রকিউরমেন্ট করে মাননীয় খাদ্যমন্ত্রী ও সচিব মহোদয়ের নিকট থেকে লেটার অফ এক্সেলেন্স অর্জন করেন