দাকোপে লোকজ’র উদ্যোগে ব্যতিক্রমী গ্রামীণ বীজমেলা

প্রকাশঃ ২০২২-০৩-২২ - ১৩:১৩
দাকোপ প্রতিনিধিঃ হারিয়ে যওয়া দেশীয় প্রজাতীর বীজ বিনিময়, প্রদর্শণী ও বিপননের জন্য আজ ২১ মার্চ দাকোপ ইউনিয়ন পরিষদ চত্ত¡রে অনুষ্ঠিত হলো গ্রামীণ বীজমেলা ২০২২। দাকোপ ও কামারখোলা ইউনিয়নের কৃষকরা তাদের সংরক্ষিত বীজ নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা লোকজ আয়োজিত এই মেলায় অংশগ্রহণ করেন। ব্যতিক্রমধর্মী এই মেলার প্রত্যেকটি স্টলে কমপক্ষে ২৫ থেকে ১৫৬ জাত ও প্রজাতির ফলজ, বনজ ও সবজি বীজ প্রদর্শীত হয়।
উন্নয়ন সহযোগি মিজরিও জার্মানীর সহযোগিতায় স্থানীয় কৃষক সংগঠন মেলাটির আয়োজক সহযোগি হিসাবে দায়িত্ব পালন করে। লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের সভাপতিত্ব এবং পরিচালনায় মেলা শেষে এক আলোচনা সভায় প্রধান অতিথি দাকোপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায় এবং বিশেষ অতিথি হিসাবে কামারখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পঞ্চানন কুমার মন্ডল এবং দাকোপ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারমান ও সাহেবেরআবাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্চয় মোড়ল বক্তব্য রাখেন। এ সময় আরো বক্তব্য রাখেন লোকজ-এর উপদেষ্টা শংকর রঞ্জন সরকার, দাকোপ ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও ইউপি সদস্য সুব্রত মন্ডল এবং কৃষক সঞ্জীব রায় প্রমুখ:।
মেলায় বীজ বৈচিত্র্য, বীজের সংখ্যা ও প্রদর্শনীর কৌশলের উপর ভিত্তি করে একটি নির্বাচনী প্যানেলের মাধ্যমে অংশগ্রহণকারী কৃষকদের মধ্যে কালিনগর কৃষক সংগঠনের সঞ্জিব রায় প্রথম, টেংরারচর কৃষক সংগঠনের হরিপদ চক্রবর্তী দ্বিতীয় এবং সিংজোড়া কৃষক সংগঠনের উমাশংকর মÐলকে তৃতীয় নির্বাচিত করে পুরষ্কার প্রদানসহ মেলায় অংশগ্রহণকারী সকল কৃৃষকদের পুরষ্কৃত করা হয়েছে। এই বীজমেলার মাধ্যমে কৃষকরা বীজ বিনিময়ের মাধ্যমে স্থানীয় বীজের স¤প্রসারণ করেছেন এবং বীজ সংরক্ষণ বিষয়ে কৃষকদের অভিজ্ঞতা বৃদ্ধি পেয়েছে।