দেশে একদিনে সর্বোচ্চ ১৮ জন করোনায় শনাক্ত : মোট আক্রান্ত ৮৮

প্রকাশঃ ২০২০-০৪-০৫ - ১৭:৪২
ঢাকা অফিস : সারা বিশ্বের মানুষ রয়েছে চরম ঝুঁকিতে। করোনাভাইরাস সংক্রমণে মৃত্যুর মিছিল প্রতি ক্ষণে ক্ষণে দীর্ঘ হচ্ছে। বাংলাদেশও পাচ্ছেনা রক্ষা, প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

দেশে গত ২৪ ঘন্টায় এ পর্যন্ত সর্বাধিক ১৮ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ জন। এছাড়া, গত ২৪ ঘন্টায় আরও ১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশে করোনা সংক্রমণে মৃতের সংখ্যা ৯ জন। বর্তমানে ২৪ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। আর, আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে মোট ৩৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। রবিবার (৫ই এপ্রিল) করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এরপর, আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, মৃত ব্যক্তি একজন পুরুষ। তার বয়স ৫৫ বছর। তার বাড়ি নারায়ণগঞ্জে। নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে ১৫ জন পুরুষ ও ৩ জন নারী। এদের মধ্যে ১২ জনের বাড়ি ঢাকার ও ৫ জনের বাড়ি নারায়ণগঞ্জে। আর এখন পর্যন্ত নারায়ণগঞ্জে মোট ১১ জন আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত ৫টি ক্লাস্টার সংক্রমণের ঘটনা ঘটেছে। সেগুলো হলো: মাদারীপুর, গাইবান্ধা, নারায়ণগঞ্জ ও ঢাকার মিরপুর এবং টোলারবাগ।

তারপর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘন্টায় ৩৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। বর্তমানে আইসোলেশনে আছেন ৮৪ জন। আর কোয়ারেন্টিনে আছেন ১২ হাজার ৬৬৯ জন।

এর আগে, গতকাল শনিবার (৪ঠা এপ্রিল) ৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। আর, ১ জনের মৃত্যুর খবর নিশ্চিত হয়।

গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর সংক্রমণ দিন দিন বাড়ছে। প্রথমে ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত করোনার বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এই ছুটি ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। অফিস-আদালত থেকে শুরু করে গণপরিবহন সবই বন্ধ রয়েছে। তবে কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতালসহ জরুরি সেবা এই বন্ধের বাইরে রয়েছে। আর, সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।