দেশে করোনায় শনাক্ত ১২৩ জন : মৃতের সংখ্যা ১২

প্রকাশঃ ২০২০-০৪-০৬ - ১৯:০১
ঢাকা অফিস : বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণের পর থেকে মোট ১২ জনের মৃত্যু হলো।

এছাড়া, গত গত ২৪ ঘন্টায় নতুন আরও ৩৫ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ১২৩ জন।

সোমবার (৬ই এপ্রিল) দুপুরে, স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এ সকল তথ্য জানানো হয়। এসময় আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, গত ২৪ ঘন্টায় ৪৬৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যা থেকে এই নতুন ৩৫ জন আক্রান্ত রোগী শনাক্ত হন। আমি যে নতুুন ৩ট মৃত্যুর ব্যাপারে বলেছি তাদের বিষয়ে বলতে পারি, তাদের মধ্য একজন গত ১ সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।িএবং গত কয়েকদিন ধরে তিনি আমাদের ভেন্টিলেটর সাপোর্টে ছিলেন। তিনি আজকে সকালে মৃত্যুবরণ করেছেন। বাকি দুজন হাসপাতালে আসার পরপরই মারা গেছেন। তাদের দুজনের বাড়ি নারায়ণগঞ্জে। আমরা ইতিমধ্যেই নারায়ণগঞ্জকে একটা হটস্পট হিসেবে আইডেন্টিফাই করে সেখানে কোয়ারেন্টিনের বিষয়ে পদক্ষেপ আরও জোরালো করেছি।

তারপর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, দেশের ১৫টি জেলা করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। তবে ক্লাস্টার সংক্রমণের ব্যাপারে আমরা বলবো যেখানে একাধিক আক্রান্ত ব্যক্তি আছেন। এরকম জায়গা হলো ঢাকা মহানগরী, নারায়ণগঞ্জ, মাদারীপুর ও গাইবান্ধা। এসব জায়গায় একজন থেকে আরেকজনে ছড়াতে পারে।

এর আগে, দুপুরে, রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস এন্ড সার্জনস-বিসিপিএস ভবনের সম্মেলন কক্ষে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সংস্থা ও প্রতিনিধিদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সভায় এ কথা বলেন তিনি। এসময় স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন, বসে থাকার আর সময় নেই, একসঙ্গে সবাই কাজ করলে সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব। ডাক্তারদের প্রণোদনা দেয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী ইতিবাচক সাড়া দিয়েছেন বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। চিকিৎসকরা প্রাইভেট প্র্যাকটিস না করলে স্বাস্থ্য মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, দেশে প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে। করোনাভাইরাসের সংক্রমণের জন্য আগামী ৩০ দিন আরও সংকটপূর্ণ। সচেতন ও সাবধানে থাকলে জাতি রক্ষা পাবে।  আর্মি ও পুলিশ বাহিনীরাও যথেষ্ট কাজ করছে। রাস্তাঘাটে তারাও ঝুঁকি নিচ্ছে। লোকজন যেন ঘরে থাকেন তারা যেন এ ব্যাপারে আরও নজরদারি করেন ও কঠোর থাকেন।

গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর সংক্রমণ দিন দিন বাড়ছে। প্রথমে ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত করোনার বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এই ছুটি ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। সর্বশেষ ছুটি বাড়ানো হয়েছে ১৪ই এপ্রিল পর্যন্ত। রাজধানী ঢাকায় প্রবেশ ও বহিরাগমন নিষিদ্ধ করা হয়েছে। অফিস-আদালত থেকে শুরু করে গণপরিবহন সবই বন্ধ রয়েছে। তবে কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতালসহ জরুরি সেবা এই বন্ধের বাইরে রয়েছে। আর, সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬৯,৭৫৮ জন ব্যক্তি। গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এর সংক্রমণে মারা গেছেন ৪,৭৩৭ জন। সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১২ লক্ষ ৭৮ হাজার ৬৫৪ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৪০৮ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ৬৭ হাজার ৮৫ জন। বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৯ লক্ষ ৪১ হাজার ৮১১ জন। যাদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ৪৫,৯০১ জন।