নড়াইলে ভ্রাম্যমান সমবায় ব্যবস্থাপনা প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ২০২৪-১০-১৬ - ১৫:৫৮

নড়াইল প্রতিনিধি: নড়াইলে সমবায় সমিতির সদস্যদের দিনব্যাপি ভ্রাম্যমান সমবায় ব্যবস্থাপনা প্রশিক্ষণ হয়েছে। বুধবার (১৬ অক্টোবর) জেলা প্রাণী সম্পদ অফিসের হলরুমে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন ও রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য দেন নড়াইল সদও উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ^াস।
নড়াইল সদর উপজেলা সমবায় অফিসের আয়োজনে এবং উপজেলা সমবায় অফিসার মোঃ তহিদুর রহমানের সভাপতিত্বে এ উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় আরোও বক্তব্য দেন জেলা সমবায় অফিসার আব্দুর রহমান, নড়াইল রিপোর্টার্স ইউনিটি’র সভাপতি হুমায়ুন কবীর রিন্টু, প্রশিক্ষণ কোর্স’র পরিচালক মোঃ হারুন অর রশিদ।

প্রশিক্ষনে সমবায় সমিতির ব্যবস্থাপনা, সমবায় সমিতির আর্থিক ও নিরীক্ষা ব্যবস্থাপনা এবং সরকার কর্তৃক গৃহীত গুরুত্বপূর্ণ বিষয়ে তথ্যবহুল ও তাৎপর্যপূর্ণ বিষয়ে সম্যক ধারনা দেয়া হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ^াস বলেন, শুধু প্রশিক্ষণ নিলে হবে না। এ প্রশিক্ষণ হতে অর্জিত জ্ঞান বাস্তবজীবনে কাজে লাগাতে হবে। সমিতির সদস্যদের উদ্দেশ্যে আরোও বলেন কেবলমাত্র সঞ্চয় গ্রহন ও ঋণদান কার্যক্রমে সিমাবদ্ধ থাকলে হবে না। বাস্তবমুখি আয়বর্ধক কাজে বিনিয়োগ করতে হবে। উদোক্তা সৃষ্টি করতে হবে। সমিতির অর্থের যথেচ্ছ ব্যবহার করা যাবে না। নিজেরা কর্মক্ষেত্র তৈরি করে সেখানে বিনিয়োগ করে সমিতিকে আর্থিকভাবে শক্তিশালী করতে হবে। যেনতেন ভাবে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে দায়সারা কাজ করা যাবে না। মুলধন নষ্ট করে ও ঝুকিপূর্ণ খাতে বিনিয়োগ করা যাবে না। বিনিয়োগটা যেন লাভজনক খাতে হয়, সে বিষয়টা গুরুত্ব দিয়ে দেখতে হবে। যে কোন কাজ পারস্পারিক মতামতের ভিত্তিতে এবং ওই বিষয়ে অভিজ্ঞদের মতামত নিয়ে কাজ করতে হবে।