নাসিম আর নেই

প্রকাশঃ ২০২০-০৬-১৩ - ১৩:৩২
ঢাকা অফিস : সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মারা গেছেন।আজ শনিবার সকাল ১১টা ১০ মিনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থা বেশ কয়েকদিন থেকেই সংকটাপন্ন ছিল। নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ)তে চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রেখেছিলেন।

মোহাম্মদ নাসিম এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, পিতার মতোই মোহাম্মদ নাসিম আমৃত্যু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশকে ধারণ করে দেশ ও জাতির কল্যাণে কাজ করে গেছেন। সকল ঘাত-প্রতিঘাত উপেক্ষা করে মুক্তিযুদ্ধের আদর্শ ও অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠায় তিনি অনন্য অবদান রেখেছেন।

শেখ হাসিনা আরও বলেন, মোহাম্মদ নাসিমের মৃত্যুতে বাংলাদেশ একজন দেশপ্রেমিক ও জনমানুষের নেতাকে হারাল। আমি হারালাম একজন বিশ্বস্ত সহযোদ্ধাকে। প্রধানমন্ত্রী তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে গত পহেলা জুন বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। সেখানে চিকিৎসাধীন অবস্থায় করোনাভাইরাসের পরীক্ষা করা হলে ফলাফল পজিটিভ আসে। তবে পরবর্তী তিনটি করোনা টেস্টের ফলাফল নেগেটিভ এসেছে।

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৫ই জুন শুক্রবার ভোরে তার স্ট্রোক হয়। সেদিনই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. রাজিউল হকের নেতৃত্বে অস্ত্রোপচার হয়। এর আগেও তার একবার স্ট্রোক হয়েছিল। চিকিৎসকরাও জানিয়েছিলেন তার অবস্থা সংকটাপন্ন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ছিলেন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের প্রধান সমন্বয়কও ছিলেন তিনি।

২০১৪ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। ১৯৯৬-এ আওয়ামী লীগ সরকার গঠন করলে তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। এরপর তিনি গৃহায়ণ ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেছিলেন তিনি।