পদ্মা সেতুর ১৭তম স্প্যান বসছে মঙ্গলবার

প্রকাশঃ ২০১৯-১১-২৫ - ১৩:৩২

ঢাকা অফিস : আগামীকাল বসছে পদ্মা সেতুর ১৭তম স্প্যান। এর মধ্য দিয়ে সেতুর প্রায় আড়াই কিলোমিটারেরও বেশি দৃশ্যমান হবে। ২২ ও ২৩ নম্বর পিলারের ওপর বসানো হবে স্প্যানটি।
এছাড়া, এ মাসেই সেতুতে বসবে আরও একটি স্প্যান । এর আগে, গত ১৯শে নভেম্বর সেতুর মুন্সিগঞ্জ প্রান্তে ১৬ ও ১৭ নম্বর পিলারের ওপর বসানো হয় ১৬ নম্বর স্প্যান। এতে দৃশ্যমান হয় সেতুর আড়াই কিলোমিটার অংশ। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে ।

প্রসঙ্গত, ২১ ও ২২ নং পিলারের উপর আরো একটি স্প্যান এ মাসেই বসানো হবে। এছাড়া ২২ ও ২৩ নম্বর খুঁটির জন্য তৈরি করা ৪ডি স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে প্লাটফরম তৈরি করে নদীর তীরে রাখা আছে। কিন্তু নদীর চ্যানেলের নাব্যতার কারণে স্প্যানটি সেখান থেকে তুলে এনে স্থাপনে বিলম্ব হচ্ছে। পলি জমে থাকায় নাব্য সংকটের কারণে ক্রেনবাহী জাহাজ খুঁটির কাছে পৌঁছতে পারছিলনা তাই স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিল। তবে দিনরাত ড্রেজিং করে ওই এলাকায় নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে।

এদিকে ওয়ার্কশপের ইয়ার্ডে ৬এ, ৬বি, ৫সি ও নম্বর স্প্যান বেশ কিছু দিন ধরে তৈরি আছে। উচ্চ ক্ষমতা সম্পন্ন ড্রেজারে রাত দিন ড্রেজিং করায় নাব্যতা সংকট এখন কমে এসেছে। এদিকে ৪১টি স্প্যানের মধ্যে মাওয়ায় পৌঁছেছে ৩১টি স্প্যান। এর মধ্যে ১৫টি স্প্যান স্থাপন করা হয়েছে। আর ৫টি প্রস্তুত এবং ৩টি রং করা ছাড়া বাকি ৮টি স্প্যান ফিটিংয়ের কাজ চলছে।

সেতুর নিচের অংশে রেলওয়ে স্লাব বসে গেছে ৩৬২টি। মোট ২৯৫৯টি প্রিকাস্ট স্লাব প্রয়োজন হবে। এরমধ্যে ২৯২৪ টি শেষ হয়েছে।