পলাশবাড়ীতে নিরবে রমরমা নিষিদ্ধ পলিথিনের ব্যবসা

প্রকাশঃ ২০২২-০৮-০১ - ০০:১৫

আশরাফুল ইসলাম গাইবান্ধাঃ গাইবান্ধা জেলার পলাশবাড়ীর পৌর শহরের কালিবাড়ী হাট বাজার সহ উপজেলার অন্যান্য ছোট বড় হাট বাজারে নিষিদ্ধ পলিথিন ব্যাগ খুচরা ও পাইকারি বিক্রি করছে একটি চক্র। ম্যানেজ প্রক্রিয়ায় দীর্ঘদিন হলো পলাশবাড়ীর পৌর এলাকার আমবাড়ী গ্রামের দুলার ছেলে সুমন মিয়া,জামালপুরের মৃত তজোর ছেলে সায়েদ আলী , সুপারি ব্যবসায়ি ও জর্দ্দা ব্যবসার আড়ালে পলিথিন খুচরা ও পাইকারি বিক্রেতা হান্নানসহ বেশ কয়েকজন পলাশবাড়ীতে নিষিদ্ধ পলিথিন ব্যাগ পাইকারি ও খুচরা বিক্রি করছেন। সরেজমিনে দেখা যায়, পলাশবাড়ী কালিবাড়ীর পান সুপারি হাটির বাজারের সুপারি ও জর্দ্দা ব্যবসার আড়ালে হান্নান মিয়া পলিথিন খুচরা ও পাইকারি ব্যবসা করছেন। এছাড়াও হান্নান মিয়া কালিবাড়ী বাজারের মধ্যে কাপড় পট্টি মধ্যে একটি টোল ঘর কে পলিথিন রাখার গুদাম হিসাবে ব্যবহার করছেন। অপর দিকে পান সুপারি হাটিতে পান সুপারি ব্যবসার আড়ালে পলিথিন ব্যাগ বিক্রি করছেন।

নিষিদ্ধ এসব পলিথিন ব্যাগের ব্যবসা কি ভাবে চলছে জানতে চাইলে হান্নান মিয়া জানান,মুল ব্যবসায়ি সুমন মিয়া থানাসহ অন্যান্যদের ম্যানেজের দায়িত্বে রয়েছেন। এদিকে পলিথিন ব্যবসায়িদের মুলহোতা দুলার ছেলে সুমন মিয়া জানান,আগের মতো আর পলিথিনের ব্যবসা নেই। এখন অনেক ব্যবসায়ি হয়েছে। পলিথিনের ব্যবসায় কারো সাথে কথা হয়নি তবে মাসের শেষে তিনি থানায় গিয়ে মাসোহারা প্রদান করার কথা জানান। এবিষয়ে থানার অফিসার ইনচার্জ মাসুদ রানা জানান,সুমন নামে কাউকে চিনি না আর তার কাছে মাসোহারা নেওয়ার বিষয়টি ভিক্তিহীন।পলাশবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রতন জানান, একটি চক্র দীর্ঘদিন হলো পলাশবাড়ী উপজেলা জুড়ে অবৈধ এ ব্যবসা চললেও অদৃশ্য কারণে কেউ কোন ব্যব¯থা নেয়নি।
উল্লেখ্য,নিষিদ্ধ পলিথিনে বাজার সয়লাভ হওয়ায় পরিবেশ হুমকির মুখে পড়ায় এ অবৈধ পলিথিন ব্যবসা বন্ধে পরিবেশ অধিদপ্তর,জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেন।