পাঁচ দশকে অর্থনীতিতে চমক দেখিয়েছে বাংলাদেশ

প্রকাশঃ ২০২৩-০৪-০১ - ১৪:৫৪

ইউনিক ডেস্ক : কংগ্রেশনাল বাংলাদেশ ককাসের কো-চেয়ারম্যান ও স্পিকার যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান জো উইলসন বলেছেন, গত পাঁচ দশকে বাংলাদেশ অর্থনীতি খাতে ব্যাপক উন্নতি করেছে। বাংলাদেশ এমন একটি দেশ যা বিশ্বের অন্যান্য দেশগুলোর তুলনায় দ্রুততম সময়ে দরিদ্রতম অর্থনৈতিক দেশ থেকে বর্ধনশীল অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে। বিশ্বব্যাংকের তথ্য মতে, ২০২১ সালে দেশটির মাথাপিছু আয় বেড়ে ২৪৫৭ ডলারে দাঁড়িয়েছে। বর্তমানে তা আরো বৃদ্ধি পেয়েছে।

বুধবার (২৯ মার্চ) সাউথ ক্যারোলিনার কংগ্রেসম্যান জো উইলসন প্রতিনিধি পরিষদে দেয়া তার বক্তব্যে এসব কথা বলেন।

জো উইলসন বলেন, ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনীতি ৯ বিলিয়ন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ৪৫০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। মানুষের গড় আয়ু ৪৭ বছর থেকে বেড়ে ৭৩ বছর হয়েছে। বয়স্কদের শিক্ষার হার বেড়েছে ৭৫ শতাংশেরও বেশি।

যুক্তরাষ্ট্রের এই কংগ্রেসম্যান বলেন, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশটির খাদ্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে, দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বেড়েছে, দারিদ্রতা হ্রাস পেয়েছে, স্বাস্থ্য খাতে উন্নতি হয়েছে, শিক্ষার হার এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বাংলাদেশ বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে সফলভাবে সাম্যতা রক্ষা করে আসছে। উগ্রবাদ দমন করে দেশের জনগণের কাছে গণতন্ত্রের প্রতি আস্থা জোরালো করেছে শেখ হাসিনা সরকার। এছাড়াও তার নেতৃত্বেই দেশের আইন ও শাসনের প্রতি জনগণের আস্থা তৈরি হয়েছে।