‘পানির সমস্যা সমাধানে ভারতের সাথে আলোচনা চলছে’

প্রকাশঃ ২০১৯-০৪-১১ - ১৬:৩২

ঢাকা অফিস : ৫৪টি যৌথ নদীর পানি সমস্যা সমাধানে ভারতের সাথে আলোচনা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে, বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বিশ্ব পানি দিবসের উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘সার্বিক উন্নয়নের কথা চিন্তা করে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে পানির সমস্যা সমাধানে আলোচনা চলছে। ভারতের সঙ্গে চুক্তি করে গঙ্গা নদীর পানিতে আমাদের যে অধিকার আছে, সেটাও আমরা নিশ্চিত করবো।’

পানি ব্যবহারে সবাইকে আরও সচেতন হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘নদী, খাল, বিল, পুকুর, ডোবা খনন করে পানি ধরে রাখতে হবে। শুস্ক মৌসুমে যেন আমরা এই পানি ব্যবহার করতে পারি। বিশ্বের অনেক দেশে সুপেয় পানির খুব অভাব। বিশুদ্ধ পানির জন্য সেসব দেশে হাহাকার চলে। আমরা সে সব দেশে পানি বিক্রি করতে পারি।’ তাই শুধু ভূগর্ভস্থ পানির ওপর নির্ভর না করে বৃষ্টি ও বন্যার পানি সংরক্ষণ করতেও আহ্বান জানান তিনি।

নদী দূষণ রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে নদীর পাড়ে গাছ লাগানোর তাগিদ দেন সরকার প্রধান। তিনি বলেন, ‘বদ্বীপ অঞ্চলে বসবাস করার কারণে আমরা প্রতিনিয়ত প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে যাচ্ছি। প্রকৃতি আমাদের যেমন দেয়, তেমন নেয়। তাই শুধু প্রকৃতির দিকেই চেয়ে না থেকে নিজেদেরকেও তৎপর হতে হবে।’

নিয়মিত ড্রেজিং করে নদীর প্রবাহমানতা বজায় রাখার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, নদী ড্রেজিং করার উদ্যোগ নিয়েছে সরকার। দখল হওয়া নদী ও খাল উদ্ধারে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এ সময় নদীকে শাসন না করে স্বাভাবিক ধারণ ক্ষমতা ধরে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ সময় সেতু তৈরিতে নদীর গতিপথ যাতে পরিবর্তন না হয়, সেদিকেও বিশেষ নজর দেবার আহ্বান জানান প্রধানমন্ত্রী। এছাড়া বিভিন্ন নদী বন্দরকে ড্রেজিংয়ের মাধ্যমে গতিপথ ঠিক রাখার আহ্বান জানান তিনি।