পাসওয়ার্ড ছাড়াই লগিন হবে ফেসবুক !

প্রকাশঃ ২০২২-০৫-০৭ - ১২:৪২

প্রযুক্তিঃ প্রত্যেকেই কোনও না কোনও সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। এবং তারজন্য প্রতিটি অ্যাপের জন্য ব্যবহার করেন আলাদা আলাদা পাসওয়ার্ড। মনে রাখার ঝামেলা থাকে। আর সেকারণে অনেকেই থার্ড পার্টি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন। এবার সেই সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে।
এবার থেকে Facebook,Instagram-এর ক্ষেত্রে কোনও পাসওয়ার্ড প্রয়োজন হবে না। শুধু এই দুটি অ্যাপ নয় আরও বেশ কয়েকটি অ্যাপের ক্ষেত্রেও এই সুবিধা চালু হতে চলেছে।

গত 5 May ছিল আন্তর্জাতিক পাসওয়ার্ড দিবস। ওইদিনই Google, Apple এবং Microsoft-এর তরফে একযোগে ঘোষণা করা হয় Passwordless Sign-in পদ্ধতি। এর অর্থ ফেসবুক, ইনস্টাগ্রাম সহ বিভিন্ন অ্যাপে লগইন করার জন্য কোনও পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন নেই। প্রাথমিকভাবে সব বড় বড় প্ল্যাটফর্মে Passwordless Authentication পদ্ধতি নিয়ে আসা হবে। এবং পরবর্তীতে বাকি অ্যাপের Sign-in এর ক্ষেত্রেও এই পদ্ধতি চালু করা হবে।

যাঁরা Android,iOS-OS ব্যবহার করেন তাঁদের ক্ষেত্রে এবং অন্যদিকে Chrome, Edge, Safari ব্রাউজ়ারের ক্ষেত্রে এবং macOS এর ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যাবে।
কীভাবে পাসওয়ার্ডলেস লগইন (Passwordless Log in) প্রসেস কাজ করবে?
এক্ষেত্রে ব্যবহারকারীদের ফোনটিই হবে আসল অথন্টিকেশন ডিভাইস। হবে সেক্ষেত্রে তা ডিফাল্ট হবে না। ব্যবহারকারীদের নিজেরা পছন্দ করলে তবেই এই সিস্টেম চালু হবে। এক্ষেত্রে ফোনের ডিভাইস লক হবে ম্যান্ডেটরি। অর্থাৎ প্যাটার্ন, পিন, ফিঙ্গার প্রিন্ট এবং ফেস অথন্টিকেশন-ই হবে প্রধান অথন্টিকেশন। ফলে সেই ফোন থেকে Facebook, Instagram এর মতো অ্যাপগুলি ব্যবহার করা হয় তাহলে সেক্ষেত্রে ওই অ্যাপগুলিতে ঢুকতে আলাদা করে পাসওয়ার্ড দিতে হবে না। এই পুরো প্রযুক্তির নাম Passkey। যা unique cryptographic token-সিস্টেমের মাধ্যমে তৈরি করা হয়েছে। Public Key Cryptography-র মাধ্যমেই পুরো কাজটি হবে বলে জানিয়েন বিভিন্ন সংস্থার সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা।

মূলত ব্যবহারকারীদের Password মনে রাখতে বেশ সমস্যা হয়। সেই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্যই এই ব্যবস্থা চালু করা হয়েছে। এছাড়াও এই প্রযুক্তির মাধ্যমে আরও সুরক্ষিত থাকবে সোশ্যাল মিডিয়া প্রোফাইল। হ্যাকারদের ক্ষেত্রে আরও কঠিন হবে কোনও প্রোফাইল হ্যাকিং।