“পুষ্পা” চলচ্চিত্রে ব্যবহৃত হওয়া রক্ত চন্দন কাঠ নিয়ে জানাবো কিছু কথা

প্রকাশঃ ২০২২-০২-০৩ - ১৬:১৮

ইউনিক প্রতিবেদক: “পুষ্পা: দ্য রাইজ – পার্ট ১” ২০২১ সালের একটি ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র, যা রচনা ও পরিচালনা করেছেন সুকুমার। এই ফিল্ম রক্ত চন্দনের কাঠ (Blood Sandalwood) নিয়ে তৈরি। রক্ত চন্দন অন্ধ্রপ্রদেশের গভীর জঙ্গলে পাওয়া যায়। এক ধরনের বিশেষ চন্দনের গাছ কেটে তার ভিতর থেকে এই কাঠ আনতে হয়। যা খুবই কষ্টসাধ্য। এই কাঠ কোটি-কোটি টাকাতে বিক্রি হয়। বৈজ্ঞানিক ভাষায় এই লাল চন্দনকে “Pterocarpus Santalinus” বলা হয়। এর ব্যবহার সাজার জিনিস ও ওয়াইনে করা হয়। অন্তত ওয়াইন ইন্ডাস্ট্রিতে এই রক্ত চন্দন কাঠের ডিমান্ড অনেক। অন্তঃরাষ্ট্রীয় বাজারে ৩০০০ প্রতি কিলো রেটে এর দর শুরু হয়।

এই ফিল্মে (Pushpa Movie) দেখানো হয়েছে আল্লু আর্জুন (Allu Arjun) ওরফে পুষ্পা অনেক চেষ্টা করে এই প্রকারের চন্দন কাঠ ইমপোর্ট করতেন। এই কাজে অনেক বড় বড় লোকেরা যুক্ত ছিলেন। চন্দন কাঠ দুই প্রকারের হয়- লাল ও সাদা। দুটোরই দাম অনেক। আপনাদের জানিয়ে রাখি, অন্তঃরাষ্ট্রীয় প্রকৃতি সংরক্ষণ সংঘ ‘লাল চন্দন’কে বিলুপ্ত প্রায় উদ্ভিদের মধ্যে ফেলেছেন। ২০১৮ সালে তারা জানান এই গাছ ভারতের পূর্ব তটবর্ত্তীয় স্থানে পাওয়া যায়। কিন্তু এর পরিমাণ পৃথিবীর সমগ্র উদ্ভিদ গোষ্ঠীর ৫ শতাংশেরও কম।

এই রক্ত চন্দন কাঠকে ভারতের ‘লাল সোনা’ও বলা হয়ে থাকে। ইতিহাস বলছে যে ১৪ দশক ও ১৭ দশকে এই কাঠের ফার্নিচার বানানো হত। এই ফার্নিচার বহুমূল্য হওয়ায় রাজবংশের লোকেরাই মূলত এই ফার্নিচার ব্যবহার করতেন।