প্রধানমন্ত্রীর ব্ল্যাকলিষ্টে মনোনয়ন হারাচ্ছেন বিএইচ হারুন !

প্রকাশঃ ২০১৮-০২-১৮ - ১৬:২০

মো:নজরুল ইসলাম,ঝালকাঠি: নানা কারণে আলোচিত সমালোচিত ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় সাংসদদের একটি তালিকা করেছে হাইকমান্ড। ওই তালিকা অনুসারে বেশিমাত্রায় বিতর্কিত সাংসদদের শাস্তির কথা ভাবছেন শীর্ষ নেতারা। আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাদের মনোনয়ন বঞ্চিত করা হতে পারে এমন আশংকা রয়েছে।

সম্প্রতি প্রণয়ন করা ওই তালিকায় দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি জেলার ৫ সাংসদের নামও উঠে এসেছে। এর মধ্যে প্রধানমন্ত্রী আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার সরাসরী ব্ল্যাকলিস্টে ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুন (বিএইচ হারুণ) রয়েছে বলে দলীয় সুত্রে জানাগেছে। ওই তালিকায় ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুন (বিএইচ হারুণ) ব্ল্যাকলিস্টের শির্ষে রয়েছেন বলে সুত্রটি নিশ্চিত করেন।

জানাগেছে, সবচেয়ে বিতর্ক সৃষ্টি করে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চক্ষুশুল হয়েছেন ঝালকাঠি-১ আসনের সাংসদ বজলুল হক হারুণ। কারণ সম্প্রতি তার মালিকানাধীন রাজধানীর হোটেল রেইনট্রিতে দুই তরুণী ধর্ষণের ঘটনায় এই সাংসদের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। বিশেষ করে যারা খোদ প্রধানমন্ত্রী আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার ব্ল্যাকলিস্টে রয়েছেন তাদের মধ্যে বিএচ হারুনের নামটি অন্যতম বলে কেন্দ্রীয় একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

এদিকে ঝালকাঠি-১ আসনের সাংসদ বিএচ হারুন মনোনয়ন বঞ্চিত হওয়ার বিষয়টি ছড়িয়ে পড়লে খোদ আ’লীগেরই বিরোধী গুরুপ উল্লাসে মেতে উঠতে দেখা গেছে। স¤্রতি এবিষয়গুলো বেরিয়ে আসলে এলাকায় বেকায়দায় রয়েছেন সংসদ সদস্য বজলুল হক হারুণ ও তার অনুসারীরা । ম্যাকাপম্যান ক্ষ্যাত এ সংসদ সদস্য তার নিজ এলকায় এক নারী নেত্রীর কথায় সকল সিদ্দন্ত নেওয়াসহ নানা বিতর্ক জন্ম দেয় । যে কারনে এলকার তৃনমুল নেতারাও চাপা ক্ষোভ প্রকাশ করে রাজপথে রয়েছেন তার বিরুদ্ধে। তবে সব সময় ক্ষমতাশীনদলের সুবিদাভোগী কিছুলোক তার সাথে দেখা গেছে। তারা যখনযে ক্ষমতায় থাকে তার সাথেথেকে ফয়দা লুটে নেয় বলেও জানাগেছে। যে কারণে আগামী সাংসদ নির্বাচনে তাদের ভরাডুবি নিশ্চিত বলে স্ব-স্ব এলাকা সূত্রে জানতে পেরেছে হাইকমান্ড। সঙ্গত কারণে প্রধানমন্ত্রী আ’লীগ সভানেত্রী শেখ হাসিনা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বেশকয়েকজন প্রভাবশালী সাংসদকে মনোনয়ন দিচ্ছে না বলে সুত্রটির সাথে আলাপকালে জানা যায়। কিন্তু তাদের আসনে ক্ষমতাসীন এই দলের পক্ষে কে প্রার্থী হচ্ছেন তাও এখন পর্যন্ত নিশ্চিত করেনি শীর্ষ নেতৃবৃন্দ। কেন্দ্রীয় একাধিক সূত্র জানিয়েছে আপাতত শেখ হাসিনার ব্ল্যাকলিস্টে রয়েছেন কয়েকজন সাংসদ সদস্য । যে কারণে তারা আগামী নির্বাচনে মনোনয়ন না পাওয়ার বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত রয়েছে। এদিকে মনোনয়ন না পাওয়ার বিষয়টি আগে ভাগে প্রকাশ হয়ে যাওয়ায় তারা বিভিন্নভাবে শীর্ষ নেতৃবৃন্দের কাছে ধরণা ধরছেন মনোনয়ন পেতে বলেও জানাগেছে ওই ব্ল্যাকলিষ্টের নেতারা। প্রধানমন্ত্রী যেহেতু মনোনয়ন সিদ্ধান্তে হার্ডলাইনে রয়েছেন সেখানে তারা কতটুকু সুযোগ পাবেন সেটা ভাবার বিষয় হয়ে দাড়িয়েছে।

অপদিকে ঝালকাঠি ১ আসনে আগামী নির্বচনে সরকারের বিভিন্ন গোয়েন্দা রির্পোটে সাধারণ জনগন ও নেতাকর্মিদের জনপ্রিয়তায় শির্ষ অবস্থানে রয়েছেন ঝালকাঠি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহজ্ব এ্যড.খান সাইফুল্লাহ পনির বলে গোয়েন্দা রির্পোট,র একটি সুত্রে জানাগেছে। এছাড়াও এলকায় না থাকা কয়েকজন আ,লীগনেতাও মনোয়ন পেতে মরিয়া উঠেছে বলে জানাগেছে।