প্রাথমিকে শীতকালীন ছুটি ২৪ ডিসেম্বর থেকে

প্রকাশঃ ২০২১-১২-১৯ - ১৬:০১

ইউনিক প্রতিবেদক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শীতকালীন ছুটি রোববার (১৯ ডিসেম্বর) থেকে নয়, ২৪ ডিসেম্বর থেকে শুরু হবে। অর্থাৎ ২৩ ডিসেম্বর পর্যন্ত ক্লাস চলবে। শনিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে।

যদিও পূর্ব ঘোষিত সূচি অনুসারে, রোববার থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক শীতকালীন ছুটি শুরু হওয়ার কথা। এরই মধ্যে মূল্যায়ন শেষ করে শিক্ষার্থীদের ছুটি দিয়ে দেন প্রধান শিক্ষকরা। এর একদিন আগে শনিবার প্রাথমিকের বিভাগীয় উপ-পরিচালকরা প্রধান শিক্ষকদের নির্দেশ দেন ২৩ ডিসেম্বর পর্যন্ত ক্লাস চালিয়ে যেতে। এতে চরম বিপাকে পড়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এ নিয়ে সকল শিক্ষার্থী ও অভিভাবকরা পড়েছে বিভ্রান্তির মধ্যে।

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ক্যালেন্ডার অনুযায়ী, ১৯ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত বিদ্যালয় বন্ধ। এ হিসেবে দেশের প্রায় সব প্রাথমিক বিদ্যালয়ে মৌখিক বা লিখিত মূল্যায়ন শেষ করা হয়েছে এরইমধ্যে। বেশির ভাগ শিক্ষার্থী বিদ্যালয়ে আসা বন্ধ করে আত্মীয়-স্বজনের বাড়িতে বা দূর-দূরান্তে বেড়াতে চলে গেছে বলে জানা গেছে।

সার্কুলারে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে যিশুখ্রিষ্টের জন্মদিন (বড়দিন) ও শীতকালীন অবকাশ হিসেবে বর্ষপঞ্জিতে উল্লিখিত ১৯ থেকে ২৯ ডিসেম্বর তারিখের পরিবর্তে ২৪ থেকে ২৯ ডিসেম্বর পুনঃনির্ধারণ করা হয়েছে।

দেশে দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে সীমিত আকারে চালু করা হয় শিক্ষা প্রতিষ্ঠান। এই শিখন ঘাটতি দূর করতে বিভিন্ন পদক্ষেপের পরও ক্লাস যতটা সম্ভব চালু রাখার ব্যাপারে চিন্তা করছে কর্তৃপক্ষ। এ থেকেই ২৩ ডিসেম্বর পর্যন্ত ক্লাস চালু রেখে নতুন সার্কুলার জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।