ফুলতলার ভৈরব নদে সিমেন্ট বোঝাই জাহাজ নিমজ্জিতঃ কোটি টাকার ক্ষতি

প্রকাশঃ ২০২০-০৬-০২ - ২১:০০

তাপস কুমার বিশ্বাসঃ ভৈরব নদে খুলনার ফুলতলার শিকিরহাট পাথর ঘাট এলাকায় গতকাল (মঙ্গলবার) ১০ হাজার বস্তা সিমেন্টসহ নোঙ্গরকৃত জাহাজ এমভি একেএম শাহনেওয়াজ অপর একটি মাল বোঝাই জাহাজের ধাক্কায় নিমজ্জিত হয়। নদীতে ডুবে বিনষ্ট হওয়া সিমেন্টের মূল্য ৪৩ লাখ টাকা সহ জাহাজের প্রায় কোটি টাকা ক্ষতি সাধিত হয়। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

নিমজ্জিত জাহাজ এমভি একেএম শাহনেওয়াজ এর মাষ্টার মোঃ কামাল উদ্দিন (৫০) বলেন, গত ৬ মে নারায়ণগঞ্জ এলাকা থেকে ১০ হাজার বস্তা শাহ সিমেন্ট বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে ছেড়ে আসি। ৯ এপ্রিল খুলনার ফুলতলার শিকিরহাট পাথরঘাট এলাকায় ভৈরব নদে আনলোডের জন্য জাহাজ নোঙ্গর করা হয়। পরবর্তীতে গত ১৪ এপ্রিল এমভি কসরুল্লাহ-২ নামে অপর একটি জাহাজ ১৬ হাজার বস্তা শাহ সিমেন্ট নিয়ে আমাদের পাশেই নোঙ্গর করে। আজ (মঙ্গলবার) আনলোডের জন্য নওয়াপাড়াস্থ মক্কা ঘাটে ডাক পাই। পাশে নোঙ্গর করা জাহাজ এমভি কসরুল্লাহ-২ কে জাহাজ সরিয়ে যাতায়াতের পথ করে দিতে বলা হয়। মঙ্গলবার সকাল ১০টায় জাহাজের মাষ্টার মোঃ হাসান নিজেই ইঞ্জিন রুমে গিয়ে ইঞ্জিন চালু করেন। চালক ছাড়াই অদক্ষ সুকানি মোঃ ফারুক (৬০) জাহাজ ঘুরানো শুরু করলে আমাদের জাহাজের মাঝামাঝি বাম পাশে সজোরে ধাাক্কা দেয়। এ সময় সিমেন্ট বোঝাই আমাদের জাহাজটি মাঝের অংশ ফেটে অল্প সময়ের মধ্যে নদীতে ডুবে যায়। এ ঘটনা উল্লেখ করে থানায় অভিযোগ করা হলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

এমভি একেএম শাহনেওয়াজের গ্রীজার মোঃ রাশেদ (৩৫) বলেন, সিমেন্ট আনলোডের জন্য গত ৯ এপ্রিল থেকে শিকিরহাট পাথরঘাট এলাকায় অবস্থান করা হচ্ছে। তবে করোনাকালীন লকডাউনের কারণে অন্য জাহাজের মালামাল সীমিত আকারে আনলোড হওয়ায় সিরিয়াল পেতে দেরি হয়ে যায়। ৩ সপ্তাহ পর আজ (মঙ্গলবার) আনলোডের ডাক পেয়ে নোঙ্গর তোলার প্রস্ততি নেয়া হচ্ছিল। ঠিক এমনই সময় এমভি কসরুল্লাহ-২ এর মাষ্টার ও চালক ছাড়াই অদক্ষ সুকানি জাহাজ সরাতে গিয়ে আমাদের জাহাজকে ডুবিয়ে দেয়। অপরদিকে এমভি কসরুল্লাহ-২ এর মাষ্টার হাসান অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, ইঞ্জিন চালক না থাকায় তিনি নিজেই ইঞ্জিন চালু করতে যান। সুকানি ফারুক দায়ভার স্বীকার করে বলেন, মালিক পক্ষের আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে।

এমভি একেএম শাহনেওয়াজের মালিক এ্যাড. আব্দুল ওহাব বলেন, দুর্ঘটনার বিষয়টি শুনেছি। যতদুর জেনেছি তাতে অপর জাহাজের চালকের অদক্ষতায় এ দুর্ঘটনা ঘটেছে। বোঝাইকৃত ১০ হাজার বস্তা সিমেন্টের বাজার মূল্য ৪৩ লাখ টাকাসহ জাহাজের প্রায় কোটি টাকা ক্ষতি সাধিত হয়েছে।