ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি বেড়েছে

প্রকাশঃ ২০২৩-০৩-১৩ - ১৪:১০

ইউনিক ডেস্ক : টানা ছয় মাস মুল্যস্ফীতি কমলেও ফেব্রুয়ারিতে বেড়েছে। এ মাসে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৮ দশমিক ৭৮ শতাংশ। এর আগে জানুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৫৭ শতাংশে। মাসের ব্যবধানে মূল্যস্ফীতির হার দশমিক ২১ পয়েন্ট। গত বছর ফেব্রুয়ারির তুলনায় সাধারণ মূল্যস্ফীতি ২ দশমিক ৬১ শতাংশ বেড়েছে। গত বছর ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ১৭ শতাংশে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বা বিবিএস প্রকাশিত সর্বশেষ মূল্যস্ফীতির চিত্রে এ তথ্য পাওয়া গেছে। রবিবার (১৩ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটির (একনেক) বৈঠকের পর গণমাধ্যমকে ফেব্রুয়ারি মাসের মূল্যস্ফীতির তথ্য জানানো হয়।

বিবিএসের হিসাবে, খাদ্য মূল্যস্ফীতি জানুয়ারির তুলনায় বেশ খানিকটা বেড়েছে। অপরদিকে সামান্য কমেছে খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতি। ফেব্রুয়ারিতে খাদ্য মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ১৩ শতাংশে। জানুয়ারিতে ছিল ৭ দশমিক ৭৬ শতাংশ। গত বছর ফেব্রুয়ারির তুলনায় এ বছর ফেব্রুয়ারিতে খাদ্য মূল্যস্ফীতি প্রায় দুই শতাংশ (১.৯১%) শতাংশ বেড়েছে। গত বছর ফেব্রুয়ারিতে খাদ্য মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ২২।

এদিকে খাদ্যবহির্ভূত খাতে ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি দশমিক ২ শতাংশ কমে হয়েছে ৯ দশমিক ৮২ শতাংশে। জানুয়ারিতে এর হার ছিল ৯ দশমিক ৮৪। গত বছর ফেব্রুয়ারিতে খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ১০ শতাংশ।

এর আগে সাম্প্রতিক সময়ে দেশে সবচেয়ে বেশি মূল্যস্ফীতি ছিল গত আগস্টে। ওই মাসে মূল্যস্ফীতি বেড়ে সর্বোচ্চ ৯ দশমিক ৫২ শতাংশে উঠেছিল। এরপর প্রতি মাসে মূল্যস্ফীতি একটু একটু করে কমেছে বলে বিবিএসের তথ্যে তুলে ধরা হয়েছে।