বটিয়াঘাটার সুরখালীর বারোভুইয়ার ওয়াবদার ভেড়িবাঁধ হুমকির মুখে

প্রকাশঃ ২০১৭-১০-২২ - ১৫:০৯

ইন্দ্রজিৎ টিকাদার বটিয়াঘাটা : টানা কয়েকদিন ভারি বষর্ণের ফলে মাঙ্গা নদীর প্রবল স্রোতের তোড়ে উপজেলার বারোভুইয়া এলাকার নদী ভাঙ্গন প্রবাল আকার ধারণ করেছেন। গত কয়েকদিন ধরে নিম্নচাপের প্রভাবে নদ নদীতে ৩/৪ ফুট পানি বৃদ্ধি পেয়েছে । স্রোতের তোড়ে, বারোভুইয়া গ্রামের মাঙ্গা নদী গর্ভে একমাত্র বেড়ীবাধ ভেঙে বিস্তৃনএলাকা প্লাবিত হওয়ার আশংঙ্কা দেখা দিয়েছে। দ্রুত ভাঙ্গন কবলিত স্থানে রক্ষাবাধ নির্মাণ সম্ভব না হলে গোটা এলাকা ব্যাপক ক্ষয়ক্ষতি আশংঙ্কা রয়েছে।
সরোজমিনে ঘুরে যানা গেছে, গত কয়েক দিনের টানা বর্ষন এবং নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির চাপ বেশি বৃদ্ধি হওয়ায় বটিয়াঘাটার বারোভুইয়া গ্রামের একমাত্র জনগুরুত্বপূর্ণ বেড়ীবাধ হুমকির মুখে পড়েছে। সুরখালী ইউপির বারোভুইয়া, সাপা, বুনুরাবাদ, নাইনখালী, গাওঘরা, গরিয়াডাঙ্গা, পার্শ্বেমারী,রায়পুর,ভগবতীপুর,খড়িয়াল, কল্যানশ্রী ও সুরখালী গ্রামসহ প্রায় দশটি গ্রাম প্লাবিত হতে পারে । হাজার হাজার বিঘা আমন ফসলের জমি ও মৎস্যঘের নষ্ট হতে পারে বলে ধারণ করা হচ্ছে। ধংস হবে এলাকার শত শত মাটির ঘরবাড়ি। এছাড়াও এলাকার মানুষ সর্বশান্ত হয়ে পড়বে। বর্তমানে প্রায় দুই/তিন হাত চওড়া বাধ আছে। বাকিটা নদী গর্ভে বিলীন হয়েছে এর মধ্যেই। দ্রুত সংশ্লিষ্ঠ দপ্তর ব্যবস্থা না নিলে ব্যাপক ক্ষতির সম্ভবনা রয়েছে।
বারোভুইয়া গ্রামের বাসিন্ধা মো: রুহুল আমিন মোল্লা বলেন, ৩১ নং পোল্ডার আমাদের গ্রাম বারোভুইয়া। পান্নি উন্নয়ন বোর্ডের অবহেলা করায় আজ আমরা বিপদের সম্মুখিন হচ্ছি। একমাত্র গুরুত্বপূর্ণ ওয়াপদার রাস্তাটি আজ ভাঙ্গনে কবলিত। যে কোন মুহুর্তে নদী গর্ভে বিলীন হয়ে গোটা এলাকায় ব্যাপক ক্ষতি হবে। এলাকায় চরম অভাবসহ ক্ষতির সম্বভনা দেখা দিবে। ব্লু গোল্ড ওয়াপদা রাস্তায় কাজ করেছে ইচ্ছামতো। ভাঙ্গন কবলিত স্থানে কোন কাজ করেনি ব্লুগোল্ড।
সুরখালী ইউপি চেয়ারম্যান আ: হাদী সরদার বলেন, পরিষদের অর্থ থেকে ইতিমধ্যে প্রকল্প আকারে বাধ মেরামতের জন্য বরাদ্দ দিয়েছি। কাজও সঠিক মানের হয়েছে কিছুদিন আগে। কিন্তু ভাঙ্গন থেকে ঐ জায়গা রক্ষা করতে ব্যাপক অর্থ এই মুহুর্তে দরকার। এলাকার মানুষদেরকে সাথে নিয়ে রোববার সকাল থেকে স্বেচ্ছাশ্রমের মাধ্যেমে ভাঙ্গন কবলিত বাধ মেরামত করবো। তবে রিং ভেড়ীবাঁধ দরকার। এছাড়া উপজেলার নদী উপকুলীয় স্পর্শকাতর ভেড়ীবাঁধ গুলি রহিয়াছে ঝুঁিকর মধ্যে। বিশেষ করে জলমা কচুবুনিয়া এলাকা,বরইতলা হাটবাটি মঠ, দ্বীপ বরণপাড়া,হালিয়া, স্ন্দুরমহল সহ নদী উপকূলীয় বিভিন্ন ভেড়িবাঁধ গুলি রয়েছে হুমকির মুখে। যে কোন ভেঙ্গেযেয়ে প্লাবিতহতে পারে বিস্তর্ন এলাকা।
খুলনা পান্নি উন্নয়ন বোর্ডের এসও মো: শহিদুল্লাহ মজুমদার বলেন, সংবাদ পেয়েছি, দ্রুত ব্যবস্থা নিবো। তবে এলাকার জনপ্রতিনিদের একটু তৎপর হতে হয়।