বাংলাদেশে চীনের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ নাও হতে পারে

প্রকাশঃ ২০২০-০৭-২১ - ২০:৩৩
ঢাকা অফিস :  চীনের উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক বাংলাদেশে নাও হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব।

চীনের সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিনের বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগের যে কথা ছিলো তা নাও হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান। আজ মঙ্গলবার (২১ জুলাই) বিকেলে ডিবিসি নিউজকে এ কথা জানান স্বাস্থ্য সচিব।

স্বাস্থ্য সচিব বলেন, ‘চীনের তৈরি করোনা টিকা বাংলাদেশ পরীক্ষামূলক প্রয়োগের অনুমদন দেয়ার সরাসরি এখতিয়ার বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) নেই। কারণ, টিকাটি অন্য দেশের তৈরি।’ টিকার পরীক্ষামূলক প্রয়োগের বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এলে বিবেচনা করা যেত উল্লেখ করে স্বাস্থ্য সচিব বলেন, ‘আমরা এখন পরীক্ষামূলক প্রয়োগ না করার কথা চিন্তা করছি।’

গেল ১৯ জুলাই করোনাভাইরাসের চিকিৎসায় চীনের তৈরি ভ্যাকসিনের বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দেয় বিএমআরসি (বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ)। চীনের ভ্যাকসিনকে তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিআরবি) কে নীতিগত অনুমোদন দেয়া হয়। আইসিডিডিআরবির মাধ্যমে বাংলাদেশের সাতটি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ওপর এই ট্রায়াল চালানো হবে। তবে, বিএমআরসি অনুমোদন দিলেও স্বাস্থ্য অধিদপ্তরের প্রশাসনিক অনুমোদনের পরই ট্রায়াল শুরু হওয়ার কথা ছিলো।

চীনে পর্যাপ্ত করোনা আক্রান্ত রোগী না থাকায় ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য বাংলাদেশক বেছে নেয় চীন। বাংলাদেশ ছাড়াও সংযুক্ত আরব আমিরাতে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন পেয়েছে চীন। এছাড়া ব্রাজিলেও ইতিমধ্যে ভ্যাকসিনটির পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে।