বাড়িতেই এলাচ চাষ করে মাসে ইনকাম করতে পারেন লাখ টাকা জেনে নিন কিভাবে

প্রকাশঃ ২০২১-০৫-১৬ - ২১:৪৮

কৃষি সংবাদঃ আজ আমরা আপনাকে তেমনই একটি মশলা সম্পর্কে জানাতে চলেছি। আজ আমরা আপনাকে এলাচ সম্পর্কে বলতে যাচ্ছি। এলাচ খুবই সুস্বাদু একটি মসলা এবং এর এই স্বাদ অন্য সমস্ত মশলা কে পেছনে ফেলে দেয়। তবে আপনি কি জানেন আপনি বাড়িতে এলাচ গাছ লাগাতে পারবেন বা আপনার যদি জমি থাকে তাহলে সেখানে এলাচ চাষ করতে পারবেন? এলাচ চাষ করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করা যাবে। কারণ বাজারে কয়েক গ্রাম এলাচের দাম কয়েক শো টাকা। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এলাচ মিষ্টান্নের গন্ধ এবং স্বাদ বাড়াতে ব্যবহৃত হয়। চিকিৎসকরা বিশ্বাস করেন যে নিয়মিত এলাচ খেলে অনেক রোগ প্রতিরোধ হয়। বীজ কেনার পরে জমিতে ১০ সেমি দূরত্বে বীজগুলি বপন করুন। এছাড়াও মনে রাখবেন যে এক হেক্টরে এক থেকে দেড় কেজি বীজ ব্যবহার করা উচিত।
এগুলো ছাড়াও যদি আপনি উদ্ভিদ নিতে চান তবে আপনি কাছাকাছি নার্সারি থেকে এলাচ গাছ নিতে পারেন।‌‌ গাছগুলি আপনি সরাসরি জমিতে লাগাতে পারেন। তবে বপনের সময় আপনাদের অনেক কিছুই মাথায় রাখতে হবে। জুলাই মাসে এলাচ গাছ রোপন করা উচিত কারণ এই মরসুমে বৃষ্টি ভালো হয় তাই জল দিতে হয় না। ছায়াময় জায়গায় এলাচ গাছ লাগাতে হবে।
গাছগুলি সরাসরি সূর্যের আলোতে এলে শুকিয়ে যাবে। এলাচ গাছে প্রচুর পরিমাণে জল লাগে তাই সময় সময় জল দিতে থাকুন। সাধারণত আমরা দুটি জাতের এলাচ দেখতেপাই একটি ছোট এলাচ এবং অন্যটি বড় এলাচ। এলাচের রোপনের পড়ে ফলের জন্য দীর্ঘ ৩ বছর অপেক্ষা করতে হয়। এক হেক্টরে শুকনো এলাচ প্রায় ১৩০ থেকে ১৫০ কেজি উৎপাদন হয়। বাজারে এলাচের বর্তমান দাম প্রতিকেজি ২০০০ টাকা ‌এজাতীয় পরিস্থিতি খুব স্বাচ্ছন্দে এলাচ চাষ থেকে আপনি বার্ষিক তিন লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। শুধু আপনার যেটা কাজ সেটি হলো ভালো যত্ন নেওয়া।