বেশি দামে মুরগির বাচ্চা বিক্রির অপরাধে জরিমানা, পুরস্কার পেল অভিযোগকারী

প্রকাশঃ ২০২৩-০৩-৩০ - ১১:২৯

বাগেরহাট অফিস : বাগেরহাটে বেশি দামে ব্রয়লার মুরগির বাচ্চা বিক্রির অপরাধে আদর্শ ফিড কর্নারের স্বত্ত্বাধিকারী নারায়ন চন্দ্র দে কে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। বুধবার দুপুরে বাগেরহাট শহরের আটাপট্টি এলাকায় অভিযান চালিয়ে এই জরিমানার আদেশ দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক আব্দুল্লাহ আল ইমরান। এছাড়া অভিযোগকারী পোল্ট্রি চাষী মিজানুর রহমানকে প্রনোদনা হিসেবে জরিমানার ২৫ শতাংশ ৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।

অভিযোগকারী পোল্ট্রি চাষী মিজানুর রহমান বলেন, আদর্শ ফিড কর্নার ২৮ মার্চ এক ব্যক্তির কাছে ৫৮ টাকা ৫৮ টাকা পিস হিসেবে মুরগির বাচ্চা বিক্রি করেন। একই দিনে একই বাচ্চা আমার কাছে ৭২ টাকা পিস হিসাবে বিক্রি করে। বিষয়টি আমার কাছে অন্যায় মনে হয়েছে। যার কারণে আমি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ দিয়েছিলাম। আজকে জরিমানা করেছে। সেই সাথে আমাকে জরিমানার ২৫ শতাংশ দিয়েছেন। এটা খুবই ভাল লেগেছে। তবে আমার কাছ থেকে নেওয়া অতিরিক্ত মূল্য ওই ব্যবসায়ীর কাছ থেকে ফেরত নেওয়ার প্রয়োজন ছিল।

এছাড়া, একই দিনে শহরের ঘরোয়া হোটেলে পুরোনো দিনের বাসি পিয়াজু ও বেগুনি সংরক্ষণের অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী ৩ হাজার টাকা জরিমানা করেছে। ভবিষ্যতে এ ধরণের কার্যক্রম পরিচালনা না করার জন্য সতর্ক করেছেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাগেরহাটের সহকারি পরিচালক আব্দুল্লাহ আল ইমরান বলেন, এক চাষীর অভিযোগের সত্যতা পেয়ে আদর্শ ফিড কর্নারকে ২০ হাজার টাকা জরিমানা করেছি। এছাড়া পুরোনো দিনের বাসি পিয়াজু ও বেগুনি সংরক্ষণের অপরাধে ঘরোয়া হোটেলকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই দিনে বিভিন্ন স্থানে দ্রব্য মূল্য সহনীয় রাখতে এবং মানসম্মত পণ্য বিক্রিতে সচেতনতা বৃদ্ধির জন্য লিপলেট ও প্রচারপত্র বিতরণ করা হয়েছে। এধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।