ব্যাটে-বলের দাপটে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

প্রকাশঃ ২০২৩-০৪-০৬ - ১৮:১৩

ক্রীড়া প্রতিবেদক : আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় দিন শেষে জয়ের ঘ্রাণ পাচ্ছে বাংলাদেশ দল। ১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বুধবার শেষ বিকালে ২৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে চাপে সফরকারীরা।

টেস্টের প্রথম দিনের শেষটা কেটেছিল হতাশায়। কিন্তু দ্বিতীয় দিনে তার উল্টো চিত্র দেখল বাংলাদেশ। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই জ্বলে উঠল স্বাগতিকরা। মুশফিকুর রহিমের সেঞ্চুরি আর সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্যান্সে শেরেবাংলায় দ্বিতীয় দিন দারুণভাবে রাঙিয়েছে চন্ডিকা হাথুরুসিংহের দল।

বুধবার দিনের শেষ সময়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৭ ওভারেই ৪ উইকেট হারিয়ে ২৭ রান তুলেছে আয়ারল্যান্ড। বাংলাদেশের ইনিংস থেকে ১২৮ রানে পিছিয়ে থেকে বৃহস্পতিবার টেস্টের তৃতীয় দিন শুরু করবে আইরিশরা।

১২৮ রানে পিছিয়ে থাকা আয়ারল্যান্ড রয়েছে পরাজয়ের শঙ্কায়। বৃহস্পতিবার তৃতীয় দিনে লিড নিতে হলে দুর্দান্ত ব্যাটিং করতে হবে সফরকারীদের। এর ব্যতিক্রম হলে পরাজয় নিশ্চিত।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে তাইজুল ইসলামের স্পিনে বিভ্রান্ত হয়ে ২১৪ রানে অলআউট হয় আয়ারল্যান্ড।

জবাবে ব্যাটিংয়ে নেমে দিনের শেষ বিকালে মাত্র ৩৪ রানে দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ।

বুধবার দ্বিতীয় দিনে মুশফিকুর রহিমের ক্যারিয়ারের ৮৫তম টেস্টে ১০ম সেঞ্চুরি আর সাকিব (৮৭) ও মিরাজের (৫৫) জোড়া ফিফটিতে ৮ উইকেটে ৩৩৫ রান করে বাংলাদেশ। আক্রমণাত্মক ভঙ্গিতে খেলে যাওয়া সাকিব মাত্র ১৩ রানের জন্য তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারেননি।

দারুণ ব্যাটিংয়ের পর দিনের একেবারে শেষ মুহূর্তে দুর্দান্ত বোলিং করেন টাইগাররা। মাত্র ১৩ রানে আয়ারল্যান্ডের ৪ উইকেট শিকার করেন দুই বাঁ-হাতি স্পিনার সাকিব ও তাইজুল। তাদের কল্যাণে দ্বিতীয় দিনের খেলা শেষেই জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ।