বড়পুকুরিয়া খনি এলাকায় নতুন করে বাড়ী ঘরে ফাটল: আতঙ্কে ৫ গ্রামের মানুষ

প্রকাশঃ ২০১৭-০৮-০৩ - ২৩:২৮

মেহেদী হাসান উজ্জ্বল ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির অধিগ্রহনকৃত এলাকার বাইরে ৫ টি গ্রামে নতুন করে ঘরবাড়ীতে ফাটল দেখা দিয়েছে।এতে আতঙ্কিত হয়ে পড়েছে গ্রামবাসীরা। গতবুধবার ২ আগস্ট দেয়াল ধসের ঘটনা ঘটছে। দেয়াল ধসের হাত থেকে রক্ষা পেতে, এখন পরিবার পরিজন নিয়ে ঘর ছেড়ে বাড়ীর আঙ্গিনায় বাস করছেন অনেকে।
এদিকে খনির কারনে ৫ টি গ্রাম পাতরাপাড়া, বাশঁপুকুর, কাজীপাড়া ্ৈবদ্যনাথপুর এবং পাতিগ্রামে নতুন করে ভুমি অবনমন হতে শুরু করেছে । ইতিমধ্যে ফুলবাড়ী-বড়পুকুরিয়া রাস্তাটি কয়েক দফা উচু করলেও এখন তা আবারো তলিয়ে গেছে পানির নিচে। যে কোন সময় রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়তে পারে।
জীবন সম্পদ ও পরিবেশ রক্ষা কমিটির যুগ্ম আহবায়ক মামুনুর রশিদ বলেন খনি থেকে কয়লা উত্তোলনের সময় যে ঝাকুনির সৃষ্টি হয়, তাতে অধিগ্রহনকৃত এলাকার বাইরে বাড়ী ঘরে ফাটল দেখা দিয়েছে, একই কথা বলেন পাতরাপাড়া গ্রামের হিটলার ও সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান। গ্রামবাসীরা জানায়,গত বুধবার সন্ধায় কাপুনি শুরু হলে বাশঁপুকুর গ্রামের মেহেদুলের বাড়ীর ইটের প্রাচির ভেঙ্গেপড়ে। এতে তার কয়েকটি গবাদিপশু আহত হয়। দেয়াল ধসে চাপা পড়ে যে কোন সময় প্রানহানীর ঘটনা ঘটতে পারে বলেও তারা আশংকা করছেন। গ্রামবাসীরা এখন এই সম্যসা উত্তোরনের জন্য সরকারের উর্দ্ধতন মহলের দিকে তাকিয়ে আছে।
বড়পুকুরিয়া কোলমাইনিং কোম্পানী লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন আহম্মেদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, গ্রামবাসীদের ক্ষতিপুরন প্রদানের জন্য ইতিমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করেছেন, তারা ঘটনাস্থল পরিদর্শন করেছে। সেই তদন্ত কমিটি ক্ষতি পুরনের প্রতিবেদন জমা দিলেই গ্রামবাসীদের মাঝে ক্ষতিপুরন প্রদান করা হবে।