মাদারীপুরে ২৩ জনের মৃত্যুদণ্ড

প্রকাশঃ ২০২৩-০৩-২২ - ১২:৩৩

ইউনিক ডেস্ক :মাদারীপুরে চাঞ্চল্যকর রাজীব সরদার হত্যা মামলায় ২৩ জনের মৃত্যুদণ্ড ও ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে মাদারীপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুন ফেরদৌস এ রায় ঘোষণা করেন। এ সময় চারজনকে খালাস দেন আদালত।

বিষয়টি নিশ্চিত করেন মাদারীপুর আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট সিদ্দিকুর রহমান সিংহ।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- জসিম হাওলাদার, মনির হাওলাদার, সুমন শরীফ, সাগর শরীফ, হাফিজুল কাজী, কালু কাজী, আলাউদ্দিন কাজী, তুষার শরীফ, ইউসুফ হাওলাদার, আজিজুল হাওলাদার, আব্দুল হাই হাওলাদার, আব্দুল হক হাওলাদার, জহিরুল হাওলাদার, রাসেল হাওলাদার, রাজা হাওলাদার, কালু হাওলাদার, সোবহান হাওলাদার, রহিম হাওলাদার, রেজাউল হাওলাদার, শামিম হাওলাদার, আহাদ হাওলাদার, দলিলউদ্দিন হাওলাদার, অলিলউদ্দিন হাওলাদার।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- সেকেন হাওলাদার, উজ্জ্বল হাওলাদার, নুরুল আমিন হাওলাদার, বাকিবিল্লা হাওলাদার, জামাল হাওলাদার, রুবেল হাওলাদার। নিহত রাজীব সরদার মাদারীপুর কালকিনির চরঝাউতলা গ্রামের এনামুল হক সরদারের ছেলে।

আদালত সূত্রে জানা যায়, ২০১২ সালের ১ সেপ্টেম্বর সকালে রাজীব সরদার তার মামা আলী হাওলাদারের নার্সারিতে কাজ শেষে বাড়ি ফিরছিলেন। এ সময় মাদারীপুর পৌর শহরের হরিকুমারিয়া এলাকায় এলে দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে রাজীবকে জখম করে। তাকে উদ্ধার করে প্রথমে মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

এ ঘটনায় নিহতের মামা আলী হাওলাদার বাদী হয়ে ঘটনার তিনদিন পর জামাল হাওলাদার, রহিম হাওলাদার, আছাদ হাওলাদারসহ ৪৭ জনকে আসামি করে মাদারীপুর সদর মডেল থানায় হত্যা মামলা করেন। মামলার পর সদর থানার তৎকালীন পুলিশের উপ-পরিদর্শক রাজিব হোসেন তদন্ত করেন। ২০১২ সালের ৩১ ডিসেম্বর ৩৬ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন তিনি। এরপর আদালত মামলার তদন্তকারী কর্মকর্তাসহ ১৩ জনের সাক্ষ্য নেন।

দীর্ঘ ১১ বছর যুক্তিতর্ক শেষে সাক্ষী প্রমাণের ওপর ভিত্তি করে রায় ঘোষণা করেছেন আদালত। এ সময় ২২ আসামি আদালতে উপস্থিত ছিলেন।