মুরগি ও সবজির দাম নিম্নমুখী

প্রকাশঃ ২০২৩-০৪-০১ - ১৪:৩৭

ইউনিক ডেস্ক : বছরের যেকোনও সময়ের চেয়ে এখন বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেশি। তবে কয়েক দিন বৃষ্টি থাকায় এবং বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নিয়মিত অভিযান পরিচালনার কারণে বাজারে অধিকাংশ কাঁচা পণ্যের দাম ছিল নিম্নমুখী। এ ছাড়া কয়েক জায়গায় বৃষ্টি ও ছুটির দিন হওয়ায় বাজারে ক্রেতাও কম ছিল।

শুক্রবার সকালে খুলনার কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, রমজানের শুরুতে যেসব পণ্য দাম বাড়ার কারণে আলোচনায় ছিল, এক সপ্তাহের ব্যবধানে তা কিছুটা কম এসেছে। সামনে আরও কমবে বলে ধারণা করছেন বিক্রেতারা।

বর্তমানে প্রতি কেজি ব্রয়লার ২১০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত শুক্রবার ছিল ২৬০ টাকা। এছাড়া কেজিপ্রতি সোনালি মুরগি ৩২০ টাকা, কক ৩৪০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহের তুলনায় প্রায় ৫০ টাকা কম।

দেশি মুরগি কেজিপ্রতি ৩০ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৪৭০ টাকা দরে। ফার্মের ডিম প্রতি ডজন ১০ টাকা কমে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে গরুর মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতিকেজি বিক্রি হচ্ছে ৭৫০ টাকা দরে।

মুরগির দামের বিষয়ে মিস্ত্রিপাড়া বাজারের মুরগি বিক্রেতা খালেক বলেন, ‘শুনেছি মুরগির দাম নিয়ে সরকার ব্যবস্থা নিছে। এখন পাইকারি দাম কমছে বলে আমরাও দাম কমিয়েছি।’

সরকার পদক্ষেপ গ্রহণ করায় মুরগির দাম কমেছে বলেও জানান ব্যবসায়ীরা। কোম্পানিগুলো ১৯০ টাকায় মুরগি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়ার পর মুরগির বাজার স্থির রয়েছে বলে মনে করেন তারা।

মাছের বাজারের চিত্রটাও স্বাভাবিক। গত সপ্তাহের তুলনায় কেজিপ্রতি ২০ থেকে ৪০ টাকা কমে বিক্রি করতে দেখা গেছে। সরবরাহ বাড়ায় ও সামনে ঈদ দেখে মাছের দাম কমছে বলে জানান বিক্রেতারা।

এই সপ্তাহে বাজারে কেজিপ্রতি পাঙাশ ১৪০ টাকা, তেলাপিয়া আকারভেদে ১৫০ থেকে ২০০, সিলভার কার্প ১৬০, কই ২৪০, শিং ২৪০, রুই মাঝারি ২৮০, টাকি ৩০০, পাবদা ৩৫০, চিংড়ি ৬৫০, ইলিশ মাঝারি ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বিক্রেতা শাহ আলম বলেন, বাজারে মাছের কমতি নেই। আর ঈদের বাজারে সব মাছের চাহিদা থাকে না। আগামীতে মাছের দাম আরও কমবে বলেও জানান তিনি।

মাছ-মাংস ছাড়াও বাজারের সবজির দামেও ছিল স্বস্তি। বাজারে কেজিপ্রতি টমেটো ২০ টাকা, শসা ৪০, সিম ৪০, মুলা ৬০, ধুন্দল ৬০, বেগুন ৬০, চিচিঙ্গা ৬০, পটল ৮০, বরবটি ৮০, করলা ১০০, ঢেঁড়স ৮০, জালি ও লাউ ৩০ টাকা। এছাড়া লেবুর ডজন বিক্রি হচ্ছে ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১২০ টাকা। কাঁচা মরিচ কেজি ৮০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ১০০ টাকা।