যশোর বোর্ডের অন লাইন ব্যাংকের অভিজ্ঞতা অন্য বোর্ডেও সম্প্রসারিত হবে : শিক্ষা সচিব

প্রকাশঃ ২০২০-০৩-১০ - ১৭:৪১

ইউনিক নিউজ ডেক্স : শিক্ষা সচিব মাহবুব হোসেন বলেছেন শিক্ষা ক্ষেত্রে একটি বড় প্লাটফর্ম হচ্ছে যশোর শিক্ষা বোর্ডের অনলাইন প্রশ্নব্যাংক। প্রশ্নব্যাংকের কারনে শিক্ষকরা প্রশ্ন তৈরি করতে ও শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো ফলাফল বেশি বেশি বই পড়তে হচ্ছে। এতে করে তাদের মেধার বিকাশ ঘটছে। যশোর শিক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন কার্যক্রমের অভিজ্ঞতা সম্প্রসারিত করে অন্য শিক্ষা বোর্ডে কাজ শুরু করা হবে। যশোর শিক্ষা বোর্ডের সভাকক্ষে সোমবার অনুষ্ঠিত প্রশ্ন ব্যাংকে মানসম্মত সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি, শুদ্ধ বানান লিখন ও সম্পাদনার কলাকৌশলের উপর বিশেষ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সর্বাধিক সংখ্যক প্রশ্নপত্র আপলোড ও আনলোডকারী প্রতিষ্ঠানের মধ্যে ১০টি প্রতিষ্ঠান এবং মান সম্মত সৃজনশীল প্রশ্ন প্রণয়নের জন্য ১০জন শিক্ষককে উদ্দীপনামূলক পুরস্কার প্রদান করা হয়।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আলি আর রেজা,পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক প্রফেসর হারুন অর রশীদ, বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট জাহাঙ্গীর কবীর, যশোর জিলা স্কুলের প্রধান শিক্ষক একেএম গোলাম আযম, সাতক্ষীরার আশাশুনি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুন্নাহার প্রমুখ। পরিচালনা করেন বোর্ডের উপসহকারী প্রকৌশলী কামাল হোসেন।

পুরস্কারপ্রাপ্ত বিদ্যালয়গুলো হচ্ছে যশোর মণিরামপুরের গোপালপুর স্কুল এন্ড কলেজ, খুলনার এসওএস হারম্যান মেইনার স্কুল, সাতক্ষীরার আশাশুনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মাহিরদিয়া মাধ্যমিক বিদ্যালয়, ফুলবাড়ি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, ঝিনাইদহের আল হেরা ইসলামী ইন্সটিটিউট, বাশুয়াড়ি মাধ্যমিক বিদ্যালয়, খুলনা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল। শিক্ষকদের মধ্যে পুরস্কার পেয়েছেন যশোর নিউটাউন বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাসলিমা খাতুন, ঝিকরগাছা সরকারি মডেল এমএল হাই স্কুলের সহকারী শিক্ষক শবনম পারভীন, খুলনা বর্ডারগার্ড পাবলিক স্কুলের সহকারী শিক্ষক নিউটন মন্ডল, ঘোনা ইুইনয়ন সেকেন্ডারি স্কুলে সহকারী শিক্ষক মাসুদুল হাসান, ফাতিমা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষকনাজমুন নাহার পলি, নড়াইল সদরের পার্ব্বতী বিদ্যাপীঠের সহকারী শিক্ষক অলোক রঞ্জন পাল, দৌলতপুর মুহসিন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে সহকারি শিক্ষক লুৎফুন্নেছা, বেতাগো ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাজমুল হুদা, হারম্যান মেইনার স্কুলের সহকারী শিক্ষক কিশোর কুমার বকশী, হোবরা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক তাপস কুমার কুন্ডু।

যশোর জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসরে উদ্যোগে বিকেলে সার্কিট হাউজে শিক্ষকদের সাথে মতবিনিময় করেন শিক্ষা সচিব মাহবুব হোসেন। যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের সভাপতিত্বে বক্তব্য রাখেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অদিদফতরের পরিচালক প্রফেসর হারুন অর রশীদ, উপ-পরিচালক নিভারানী পাঠক, যশোর সরকারি এমএম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর শেখ আবুল কওসার, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তোরাব মোঃ হাসান, যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, জেলা শিক্ষা অফিসার আব্দুল খালেক, আব্দুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ ইকবাল হোসেন, নওয়াপাড়া সরকারি কলেজের অধ্যক্ষ রবিউল হাসান, জিলা স্কুলের প্রধান শিক্ষক একেএমগোলাম আযম। এসময় বিভিন্ন স্কুল কলেজের অধ্যক্ষ ও প্রধান শিক্ষক উপস্থিত ছিলেন। সূত্র-স্পন্দন