রপ্তানি পণ্য বহুমুখীকরণে সরকার অগ্রাধিকার দিচ্ছে : বাণিজ্য সচিব

প্রকাশঃ ২০২৩-০৩-২৩ - ১২:১৩

ইউনিক ডেস্ক :  বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তোরণ পরবর্তী সময়ে বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কোটা ও শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা হারাবে।এই চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার রপ্তানি পণ্য বহুমূখীকরণকে অগ্রাধিকার দিচ্ছে। পোশাকের পাশাপাশি হালকা প্রকৌশল,চামড়া, কৃষি প্রক্রিয়াকরণ,ওষুধসহ আরও কিছু পণ্যের রপ্তানি সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বুধবার রাজধানীর কারওয়ানবাজারে বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউটের (বিএফটিআই) সভাকক্ষে আয়োজিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন। বিএফটিআই কর্মশালার আয়োজন করে।

বিএফটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুসরাত জাবীন বানু ও মো. মিজানুর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন  বিএফটিআই পরিচালক মো. ওবায়দুল আজম।

তপন কান্তি ঘোষ বলেন, শুধু তৈরি পোশাকের উপর রপ্তানি নির্ভরশীল হয়ে এলডিসি উত্তোরণ চ্যালেঞ্জ মোকাবিলা করা যাবে না। আমরা যদি আরও কিছু পণ্য রপ্তানি বাড়াতে পারি, তাহলে এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে।

অনুষ্ঠানে বিএফটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. জাফর উদ্দীন রপ্তানি বাড়ানোর জন্য বাণিজ্যিক প্রক্রিয়া সহজ ও ব্যবসা পরিচালন ব্যয় হ্রাস করার পক্ষে অভিমত দেন।