রানা প্লাজা ধস:মামলার অগ্রগতি নেই

প্রকাশঃ ২০১৯-০৪-২৪ - ১৮:০৩

ঢাকা অফিস : রানা প্লাজা ধসের ঘটনায় ১৪ মামলার একটিরও অগ্রগতি নেই। তিন বছর আগে হত্যা মামলায় অভিযোগ গঠন হলেও উচ্চ আদালতের স্থগিতাদেশে আটকে আছে মামলার কার্যক্রম। ওই মামলায় ৩৯ আসামির মধ্যে রানা ছাড়া অন্যসব আসামি আছেন জামিনে। এর পরেও রাষ্ট্রপক্ষ বলছে আইনি প্রক্রিয়া শেষে দ্রুত মামলার কাজ শেষ করার চেষ্টা চলছে।

২০১৩ সালে রানা প্লাজা ধসের ঘটনায় হত্যা, নকশা জালিয়াতি ও দুর্নীতিসহ ১৪টি মামলা হয়। এরমধ্যে রয়েছে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে পুলিশের মামলা, রাজউকের করা ইমারক আইন লঙ্ঘন ও নিহত এক শ্রমিকের স্ত্রীর দায়ের করা খুনের মামলা। বাকি ১১টি মামলা করেছিল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। এসব মামলার কোনটিরই অগ্রগতি নেই।

২০১৬ সালের জুলাইতে হত্যা মামলাটির অভিযোগ গঠন হয় ৩৯ আসামির বিরুদ্ধে। তাদের মধ্যে আট জন অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করেন উচ্চ আদালতে। সেই আবেদনের এখনো নিস্পত্তি হয়নি। তাই আটকে আছে সাক্ষ্য গ্রহণ।

তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী খোন্দকার আবদুল মান্নান জানান এই মামলায় তাদের কনো কমতি নেই। অন্যদিকে, আসামিপক্ষ মামলার দ্রুত নিষ্পত্তি চায়।

আসামিপক্ষের আইনজীবী বলেন, ‘বিচারে আমাদের বিপক্ষে রায় হলে মাথা পেতে নিতাম কিন্তু বাচার তো হবে হবে; বিচার তো হচ্ছে না। রাষ্ট্রপক্ষের উদ্যোগ কম, কারণ তারা জাতে তারা এই মামলায় ৩০২ ধারা প্রমাণ করতে পারবে না।‘

এসব মামলার বাইরে দুর্নীতি কমিশনের দায়ের করা ভিন্ন একটি মামলায় রানা প্লাজার মালিক সোহেল রানা ও তার মায়ের সাজা হয়েছে।